ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ভারত

ভারতে অক্সফোর্ডের টিকার ছাড়পত্র দিলেন বিশেষজ্ঞরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৯ ঘণ্টা, জানুয়ারি ১, ২০২১
ভারতে অক্সফোর্ডের টিকার ছাড়পত্র দিলেন বিশেষজ্ঞরা

কলকাতা: বছর শুরুতেই এক দারুণ সুখবর পেলো ভারতবাসী। নতুন বছরের প্রথম দিনে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি ‘কোভিশিল্ড’ ভ্যাকসিনকে দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিশেষজ্ঞ প্যানেলের পক্ষ থেকে জরুরি ক্ষেত্রে ছাড়পত্র দেওয়া হয়েছে।

কোভিশিল্ডের সহযোগী নির্মাতা ভারতের সেরাম ইনস্টিটিউট। জরুরি ভিত্তিতে ভ্যাকসিন প্রয়োগের আবেদন করেছিল সংস্থাটি। সেই টিকাকেই সরকারি বিশেষজ্ঞ কমিটির পক্ষ থেকে ছাড়পত্র দেওয়া হলো। এরপর এটিকে ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার (ডিসিজিআই) কাছে পাঠানো হবে।

অ্যাস্ট্রাজেনেকা ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের যৌথ গবেষণায় তৈরি কোভিশিল্ড ভারতে তৈরি করছে সেরাম ইনস্টিটিউট। অন্যদিকে ভারত বায়োটেক এবং ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চের (আইসিএমআর) যৌথভাবে তৈরি করছে কোভ্যাক্সিন।

তবে কোভিশিল্ডের পাশাপাশি ভারতের কেন্দ্রীয় ওষুধ প্রশাসনের বিশেষজ্ঞরা ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্সিনকেও ছাড়পত্র দিয়ে দিতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

অক্সফোর্ডের তৈরি ভ্যাকসিনকে ছাড়পত্র দিতেই শনিবার (২ জানুয়ারি) ভারতের অন্যান্য রাজ্যের পাশাপাশি পশ্চিমবঙ্গেও করোনা টিকার ড্রাই রান হবে। আপাতত, পশ্চিমবঙ্গের তিন জায়গায় এই ড্রাই রান চলবে বলে জানা গেছে। দুটি হবে উত্তর ২৪পরগনার মধ্যমগ্রাম, দত্তাবাদ ও দক্ষিণ ২৪পরগনার আমডাঙায়।

প্রাথমিকভাবে ২৫ জনের ওপর এই টিকা প্রয়োগ করা হবে। শনিবার সকাল ৯টা থেকেই শুরু হয়ে যাবে ড্রাই রানের কাজ।

স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, অন্ধ্রপ্রদেশ, পাঞ্জাব, গুজরাট ও আসামের নির্দিষ্ট কিছু এলাকায় সোমবার ও মঙ্গলবার ধরে চলবে ড্রাই রান। সেই সঙ্গে কিছু মানুষের টিকাকরণ হবে। একই সঙ্গে নজর দেওয়া হবে টিকা সংরক্ষণ থেকে বিভিন্ন এলাকায় টিকা নিয়ে পরিবহনের বিষয়টিতে।

বাংলাদেশ সময়: ২১৫৬ ঘণ্টা, জানুযারি ০১, ২০২১
ভিএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad