ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ভারত

চলতি সপ্তাহ থেকে কলকাতায় বাড়ছে প্লেন চলাচল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৩ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২০
চলতি সপ্তাহ থেকে কলকাতায় বাড়ছে প্লেন চলাচল কলকাতা বিমানবন্দর

কলকাতা: কলকাতা শহরে করোনার প্রকোপ কমের দিকে। তাই পশ্চিমবঙ্গে চালু হয়েছে লোকাল ট্রেন।

তবে, দেশের মধ্যে লোকাল এবং এক্সপ্রেস ট্রেন চলাচল শুরু হলেও প্লেনের যাত্রী সংখ্যা বিন্দুমাত্র কমেনি। বরং যাত্রী সংখ্যার নিরিখে প্রত্যেক দিনই রেকর্ড তৈরি হচ্ছে কলকাতা বিমানবন্দরে।  

এমনটাই জানানো হয়েছে কলকাতা বিমানবন্দরে তরফে। এই অবস্থায় কলকাতা বিমানবন্দরেপ্লেনের সংখ্যা বাড়ানোর নির্দেশ দিয়েছেন কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয়। ফলে চলতি সপ্তাহ থেকে প্লেন বাড়ানোর বিষয়ে উদ্যোগী হলেন কলকাতা বিমানবন্দর কর্তৃপক্ষ।

কলকাতা বিমানবন্দরের কর্তা কৌশিক ভট্টাচার্য জানান, ডিরেক্টর জেনারেল অফ সিভিল অ্যাভিয়েশন (ডিজিসিএ) ৮০ শতাংশ প্লেন চলাচলের অনুমোদন দিয়েছে। এ সপ্তাহ থেকে তার কার্যক্রম শুরু হয়েছে।

বিভিন্ন বিমান সংস্থা, প্লেন চলাচলের সংখ্যা বাড়াচ্ছে। বর্তমানে শহরে যে সংখ্যক প্লেন ওঠানামা করছে তা দিন কয়েকের মধ্যে আরও বাড়বে।

বিমানবন্দরের তরফে জানা গেছে, সপ্তাহের প্রতি সোমবার, বুধবার, শুক্রবার কোনো বিধি-নিষেধ নেই ছয় রাজ্যে প্লেন চলাচলে। ফলে দিল্লি, মুম্বাই, চেন্নাই, পুনে, আমেদাবাদ, নাগপুর থেকে কলকাতায় প্লেন এসে নামছে। কলকাতা থেকেও ওই ছয় শহরে প্লেন যাচ্ছে। কিন্তু করোনা পরিস্থিতির জন্য সপ্তাহের বাকি দিনগুলিতে বিধিনিষেধ আরোপ করা আছে।

ওই দিনগুলিতে প্লেন আসা-যাওয়ার সংখ্যা আগে ছিল ৮০ থেকে ৯০টি। পরে সেই সংখ্যা ১১০ এ পৌঁছায়। এরপর বেড়ে সংখ্যাটা হয় ১২৫ এর কাছাকাছি। তা বর্তমানে সংখ্যাটা ১৫০ পৌঁছে গেছে বলে বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে।

গত শুক্রবার (১১ ডিসেম্বর) যাত্রী সংখ্যা ৪১ হাজার ছাড়িয়ে গেছে। তবে ওই ছয় শহরের সঙ্গে ঘুরপথে প্লেন চালাচ্ছে বিভিন্ন বিমান সংস্থা।

বিভিন্ন ট্রাভেল এজেন্ট সংস্থাদের দাবি, লকডাউনের পরে শীতের মৌসুম শুরু হয়েছে। ফলে দীর্ঘদিন বন্দি থাকার পর বছরের শেষে পর্যটকের সংখ্যা বাড়বে। এই অবস্থায় সপ্তাহের সাতদিনই ওই ছয় শহরের সঙ্গে কলকাতার প্লেন যোগাযোগ চালু করা হোক।

এ বিষয়ে মমতার সরকার সম্মতি দিলেই বাড়বে দিনের সংখ্যা। এমনটাই জানা গেছে বিমানবন্দর কর্তৃপক্ষরে তরফে।

বাংলাদেশ সময়: ১৪৪৭ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২০
ভিএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।