ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ভারত

কৃষি বিল: কলকাতায় মোদীর কুশপুতুল দাহ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৬ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০২০
কৃষি বিল: কলকাতায় মোদীর কুশপুতুল দাহ

কলকাতা: কেন্দ্রীয় সরকারের তৈরি কৃষি আইন প্রত্যাহারের দাবিতে ভারতজুড়ে চলছে ১২ ঘণ্টার হরতাল।

কৃষকদের সমর্থনে মঙ্গলবার (৮ ডিসেম্বর) এ হরতাল সমর্থন করেছে সবক'টি বিজেপিবিরোধী রাজনৈতিক দল।

ফলে হরতালের আঁচ এসে পড়েছে কলকাতায়।

পশ্চিমবঙ্গেও বিজেপি বাদে সবক'টি রাজনৈতিক দল হরতাল সমর্থন দেওয়ায় সকাল থেকে প্রায় অচল অবস্থায় ছিল সব জায়গা। যদিও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কিছুটা স্বাভাবিক কলকাতাসহ পশ্চিমবঙ্গ।

এর কারণ সোমবারই (৭ ডিসেম্বর) মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, তৃনমুল কংগ্রেস হরতাল সমর্থন করলেও রাজ্য সরকার হরতালের পথে যাবে না। কারণ সাধারণের কর্মজীবন অচল হোক তা চায় না সরকার। তাই স্বেচ্ছায় কেউ পথে নামতে চাইলে তাকেও বাধা দেবে না আবার হরতাল সমর্থকারীদেরও বাধা দেবে না। ফলে কলকাতায় হরতালের মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

সকাল থেকেই বিতর্কিত কৃষি আইনের প্রতিবাদে কলকাতায় বন্ধ ছিল দোকান পাট, বাস এবং রেল চলাচল। তবে বিমান চলাচল স্বাভাবিক আছে। তবে এদিনের হরতালে পূর্ণশক্তি দিয়ে পথে নেমেছে বামেরা। তার প্রভাবে হাওড়ায় পূর্বরেল শাখায়। সকালের দিকে ট্রেন অবরোধ করে বামদলগুলো।

হাওড়া-শিয়ালদহমুখী বিভিন্ন স্টেশনের রেললাইনের তারে কলাপাতাছুড়ে বন্ধ করে দেয় রেল চলাচল। যাদবপুরসহ একাধিক লাইনে বিঘ্নিত হয় রেল পরিসেবা। পরে রেল পুলিশের মধ্যস্থতায় উঠে যায় অবরোধ। স্বাভাবিক হয় ট্রেন চলাচল। সবমিলিয়ে রেল বন্ধের জেরে বিপাকে পড়েছিল নিত্যযাত্রীরা।

শুধু রেল অবরোধ নয়, বামেরা বিভিন্ন জায়গায় মোদীর কুশপুতুল জ্বালিয়ে সমর্থন জানায় কৃষকদের হরতালের। এরজেরে যাদবপুর, মুখ্যমন্ত্রীর এলাকা হাজার রোডসহ কলকাতার একাধিক রাজপথ সকালের দিকে স্তব্ধ হয়ে যায় গাড়ির চাকা।

তবে কোনও দোকান জোর করে বন্ধ করা যাবে না, সোমবারই একথা স্পষ্ট করে দিয়েছিলেন কৃষকরা। ছাড় দেওয়া হয়েছে সবপ্রকার জরুরি পরিসেবা। যদিও ১২ ঘণ্টা হরতাল, যা শেষ হচ্ছে সন্ধ্যা ৬টায়। তবে কৃষক নেতা বলবীর সিং রাজেওয়াল মঙ্গলবার দিল্লী থেকে বলেছেন, দুপুর ৩টা পর্যন্ত সম্পূর্ণ ভারতজুড়ে হরতাল হবে।

এ হরতালকে সমর্থন জানিয়েছে ভারতের ১৫টি রাজনৈতিক দল। সমর্থন জানিয়েছে কংগ্রেস, এনসিপি, ডিএমকে, আপ, আরজেডি, সপা, বসপা, বামসহ একাধিক দল।

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০২০
ভিএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।