ঢাকা, শুক্রবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ মে ২০২২, ২৫ শাওয়াল ১৪৪৩

ভারত

নিয়ম মেনে চললে জুন-জুলাইয়ে কমতে পারে সংক্রমণ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৪ ঘণ্টা, মে ৯, ২০২০
নিয়ম মেনে চললে জুন-জুলাইয়ে কমতে পারে সংক্রমণ

কলকাতা: ভারতে করোনা সংক্রমণ ও মৃত্যু প্রতিদিন বাড়ছে। তারমধ্যেও আশা দেখালো কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের একটি তথ্য। মন্ত্রকের তরফে জানানো হয়েছে, দেশটির ৪২টি জেলায় গত ২৮ দিনে নতুন করে কোনও সংক্রমণের ঘটনা ঘটেনি। পাশাপাশি গত ২১ দিনে ২৯টি জেলায় নতুন আক্রান্তের সংখ্যা ‘শূন্য’। সব মিলিয়ে ভারতে ২১৬টি জেলায় নতুন করে কোনও সংক্রমণের ঘটনা ঘটেনি।

মন্ত্রকের তরফে আরও জানা গেছে, এখনও পর্যন্ত ১৬ হাজার ৫৪০ জন সুস্থ হয়ে উঠেছেন। শতাংশের বিচারে যা ২৯ দশমিক ৩৬।

এরমধ্যে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১ হাজার ২৭৩ জন।

তবে সুস্থ হয়ে ওঠা মানুষের সংখ্যা বাড়লেও আগামীদিনে পরিস্থিতি আরও জটিল হতে চলেছে বলে আশঙ্কা প্রকাশ করেছেন অল ইন্ডিয়া ইনস্টিটিউট মেডিক্যাল সায়েন্সের (এইমস)  পরিচালক রণদীপ গুলেরিয়া। তিনি জানিয়েছেন, জুন-জুলাইয়ে করোনা আক্রান্তের সংখ্যা চূড়ান্ত পর্যায়ে পৌঁছবে। তবে স্বাস্থ্য মন্ত্রকের যুগ্মসচিব লব আগরওয়াল বলেছেন, সবাই যদি নিয়ম, নিষেধ যথাযথভাবে মেনে চলি, সেক্ষেত্রে সংক্রমিতের সংখ্যা আশঙ্কাজনকভাবে নাও বাড়তে পারে।

অপরদিকে ২১৬টি জেলা বাদে ভারতে বাকি অংশের ছবিটা ছিল প্রতিদিনের মতোই। দেশটিতে আক্রান্তের সংখ্যা ৫৬ হাজারের গণ্ডি ছাড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় করোনায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৩৯০ জন।  

এরমধ্যে করোনা ভাইরাসের সংক্রমণে পশ্চিমবঙ্গে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ১৩০ জন। যা এ যাবৎকালের মধ্যে সর্বোচ্চ। এর আগে একদিনে ১১২ জন করোনা আক্রান্ত হয়েছিলেন।

এখনও পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১ হাজার ৬৭৮ জন। করোনার কারণে আরও ৯ জন মারা যাওয়ায় মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৮৮ জনে। আর করোনাসহ অন্য অসুখজনিত কারণে ৭২ জনের মৃত্যু যোগ করলে সংখ্যাটা ১৬০ জন।

বাংলাদেশ সময়: ০৯৪১ ঘণ্টা, মে ০৯, ২০২০
ভিএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa