ঢাকা, শুক্রবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ মে ২০২২, ২৫ শাওয়াল ১৪৪৩

ভারত

রাস্তায় থুতু ফেললে ভরতে হবে মোটা অঙ্কের জরিমানা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৬ ঘণ্টা, মে ৭, ২০২০
রাস্তায় থুতু ফেললে ভরতে হবে মোটা অঙ্কের জরিমানা সড়কে পুলিশ।

কলকাতা:  করোনার কামড়ে গোটা কলকাতা আক্রান্ত। দিন দিন বাড়ছে রেড জোনের সীমানা। হাঁচি-কাশির ড্রপলেটের মধ্য দিয়ে ছড়াতে পারে করোনার সংক্রমণ। তাই অনেক আগেই শহরের পথে পা রাখলেই মাস্ক পরা বাধ্যতামূলক করেছে কলকাতা প্রশাসন। এবার এর সঙ্গে যুক্ত হয়েছে থুতু ফেলার জরিমানা। রাস্তায় প্রকাশ্যে থুতু ফেললেই এবার কড়া পদক্ষেপ।

টুইট করে বিষয়টি জানিয়েছেন কলকাতার পুলিশ কমিশনার অনুজ শর্মা। ইতোমধ্যেই অনেককে জরিমানা করা হয়েছে।

বারবার সচেতন করা হয়েছে। কিন্তু কিছু কলকাতাবাসী যে প্রশাসনের কোনো কথাই গ্রাহ্য করছেন না। তাই এবার তাদের জন্য কড়া পদক্ষেপ নিয়েছে রাজ্য প্রশাসন।

পান ও খৈনি যারা খান তারা অভ্যাসবশত অনেকেই সড়কে বিনা বিচারে যত্রতত্র থুতু ফেলছেন। তাদের আগেই সতর্ক করেছিলো কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।

বর্তমানে গোটা দেশে শুরু হয়েছে ‘ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যাক্ট’। এই আইনে রাস্তায় প্রকাশ্যে থুতু ফেলা এখন অপরাধ। দিতে হবে জরিমানা। এমনটাই জানিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রশাসনের তরফেও নেওয়া হয়েছে কড়া পদক্ষেপ। ইতোমধ্যেই রাস্তায় থুতু ফেলায় অনেককেই গুনতে হয়েছে জরিমানা।  

এছাড়া কলকাতার রাস্তায় সিসিটিভি ফুটেজে ধরা পড়ছে গাড়িচালকরা সিগন্যালে দাঁড়িয়ে গাড়ির কাচ নামিয়ে রাজপথে থুতু ফেলছেন। সঙ্গে সঙ্গেই গাড়ির নম্বরে বাড়িতে পৌঁছে যাচ্ছে জরিমানা ফর্দ। কোনো এলাকায় কতবার থুতু ফেলেছেন চালক। গোটা পদক্ষেপ নিয়ন্ত্রণ করছে কলকাতা পুলিশ।

তবে এর আগেও কলকাতায় এ নিয়ম চালু ছিল। তখন জামা খুলিয়ে থুতু পরিষ্কার করার নজিরও আছে শহরে। কিন্তু তাতেও কাজ হচ্ছে না। তাই এবার কড়া পদক্ষেপ বলে জানা গেছে কলকাতা পুলিশের পক্ষ থেকে।

বাংলাদেশ সময়: ১২২৮ ঘণ্টা, মে ০৭, ২০২০
ভিএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa