ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

ভারত

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন করল বাংলাদেশ উপ-হাইকমিশন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫৫ ঘণ্টা, মার্চ ১৭, ২০২০
বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন করল বাংলাদেশ উপ-হাইকমিশন

কলকাতা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী অভিনব উদ্যোগে সূচনা করল কলকাতার বাংলাদেশ উপ-হাইকমিশনের কর্মকর্তারা।

১৬ তারিখের শেষলগ্নে ১৭ মার্চের শুরুতে অর্থাৎ স্থানীয় সময় ঘড়ির কাঁটা যখন শুন্য-শুন্য তখন উপ-হাইকমিশন প্রাঙ্গনে আতশবাজির প্রদর্শন করা হয়। এরপর বিশাল আকৃতির কেক কেটে উৎসবের সূচনা করেন উপ-হাইকমিশন প্রধান তৌফিক হাসান।

 

কেক কাটা শেষে তৌফিক হাসান বলেন, বিদেশের মাটিতে এই মিশনই ছিল বাংলাদেশের প্রথম মিশন। সেই মিশনে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে আমি উপ-হাইকমিশন প্রধান হিসেবে দিনটির সাক্ষী থাকতে পেরে নিজেকে গর্বিত মনে করেছি।

উপদূতাবাস প্রাঙ্গনে আতশবাজি পুড়িয়ে উদযাপন করা হয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবাষির্কী।  ছবি: বাংলানিউজ

তিনি আরও বলেন, কলকাতায় ১৭ মার্চ থেকে শুরু করে পরপর তিনদিন জমকালো অনুষ্ঠানের পরিকল্পনা ছিল আমাদের। কিন্তু বিশ্বজুড়ে করোনা যে মহামারির আকার নিয়েছে তাতে আমাদের ১৮ ও ১৯ তারিখের অনুষ্ঠান সাময়িকভাবে পিছিয়ে দেওয়া হয়েছে। যেহেতু গোটা বছরই মুজিববর্ষ উদযাপন করা হবে, সে কারণে ভবিষ্যতে আমরা সুবিধাজনক সময় অনুষ্ঠানগুলো করবো।

এছাড়া দিনটি উপলেক্ষে সকালে জাতীয় পতাকা উত্তোলন ও রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বানী পাঠের মধ্য দিয়ে দিনের কার্য়ক্রম শুরু হবে। এরপর বঙ্গবন্ধুর স্মৃতিবিজড়িত বেকার হোস্টেলের ২৪ নম্বর কক্ষে তার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করবেন উপদূতাবাসের কর্মকর্তা, স্থানীয় নেতৃবৃন্দ ও কলকাতায় বসবাসকারী সব বঙ্গবন্ধু প্রেমী ব্যক্তিরা।

এরপর বিকেলে উপ-হাইকমিশন প্রধান তৌফিক হাসানের সভাপতিত্বে অনুষ্ঠান উদ্বোধন করবেন রাজ্যের দুইমন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় ও শোভদেব চট্টোপাধ্যায়। উপস্থিত থাকবেন সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায় ও যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য়্য সুখরঞ্জন দাসসহ অনেকে। এরপর সাংস্কৃতিক অনুষ্ঠানে ধারাভাষ্য শিল্পী সতীনাথ মুখোপাধ্যায়ের সঞ্চালনায় অংশ নেবেন গায়ক অঞ্জন দত্ত, আকাশ সেনসহ কলকাতায় অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীরা।

এর আগে ১ মার্চ উপ-হাইকমিশনের সব কর্তারা কলকাতা থেকে টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে পুষ্পমাল্য অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জানিয়ে অনুষ্ঠানের সূচনা করেছিলেন।

বাংলাদেশ সময়: ০১৪৬ ঘণ্টা, মার্চ ১৭, ২০২০
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।