ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ভারত

এবার বিনামূল্যে গরু বিলি করবে মমতা সরকার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০৩ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২০
এবার বিনামূল্যে গরু বিলি করবে মমতা সরকার

কলকাতা: রাজ্যে দুধের ঘাটতি মেটাতে ও গ্রামীণ জনগোষ্ঠীর আয় বাড়াতে এবারে বিনামূল্যে গরু বিলি করার উদ্যোগ নিয়েছে পশ্চিমবঙ্গের মমতা বন্দোপাধ্যায় সরকার। প্রায় ১ কোটি ৭০ লাখ রুপি ব্যায়ে রাজ্যের প্রতিটি জেলায় ১ হাজার গরু বিলি করা হবে বলে জানিয়েছে পশ্চিমবঙ্গ প্রাণিসম্পদ দপ্তর। 

এ প্রকল্পের আওতায় উন্নত প্রজাতির গরুর পাশাপাশি পশুখাবার দেওয়া হবে বলেও জানায় প্রাণিসম্পদ দপ্তর। এছাড়া গোয়ালঘর সংস্কারের জন্যও অর্থ বরাদ্দ করা হবে।

প্রাথমিকভাবে ১ হাজার গরু বিলি করা হলেও আগামীতে গরুর পরিমাণ বাড়ানোর পরিকল্পনা রয়েছে রাজ্য সরকারের।  

সূত্র জানায়, এ প্রকল্পের আওতায় এরই মাঝে মুর্শিদাবাদ জেলায় গরু হস্তান্তর প্রক্রিয়া শুরু হয়েছে। এর আগেও এ প্রকল্প চালু ছিল। তবে সে সময় কম সংখ্যক গরু দেওয়া হতো।  

রাজ্যের মুর্শিদাবাদ, নদীয়া, বর্ধমান ও মেদিনীপুর জেলায় সবচেয়ে বেশি দুধ উৎপাদন হয়। রাজ্য সরকার চাইছে দুধের উৎপাদন বাড়াতে। তবে শুধু দুধ নয়, দুধের পাশাপাশি মাংস ও বয়লার ডিমের উৎপাদন বাড়ানোর দিকেও রাজ্য সরকার নজর দিয়েছে। অন্য রাজ্য যেমন চেন্নাই থেকে বয়লার ডিম এনে রাজ্যের চাহিদা মেটানো হয়। তাই মুরগি ও হাঁস চাষের জন্যও প্রাণিসম্পদ অধিদপ্তর একাধিক প্রকল্প হাতে নিয়েছে। সরকারি প্রকল্পে খামারও তৈরি করে দেওয়া হচ্ছে। সরকার বিনামূল্যে হাঁস-মুরগির বাচ্চাও বিতরণ করছে। মুর্শিদাবাদের বেশ কিছু জায়গায় হাঁসের খামার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে প্রাণিসম্পদ অধিদপ্তর জানায়।

বাংলাদেশ সময়: ২১০২ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০১৯
ভিএস/এইচজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।