ঢাকা, শুক্রবার, ৩ ভাদ্র ১৪২৯, ১৯ আগস্ট ২০২২, ২০ মহররম ১৪৪৪

ভারত

শীতে জবুথবু কলকাতাবাসী, বৃষ্টির সম্ভাবনা ১ জানুয়ারি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৯ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৯
শীতে জবুথবু কলকাতাবাসী, বৃষ্টির সম্ভাবনা ১ জানুয়ারি শীতে জবুথবু কলকাতাবাসী। ছবি: বাংলানিউজ

কলকাতা: মেঘ কাটতেই ঠাণ্ডায় জবুথবু কলকাতাবাসী। রোববার (২৯ ডিসেম্বর) কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে তিন ডিগ্রি কমে হয়েছে ১১ ডিগ্রি সেলসিয়াস। যা এ মৌসুমে এখন পর্যন্ত শীতলতম দিন। ফলে বছরের শেষ সাপ্তাহিক ছুটির দিনে রাজ্যজুড়ে জমাট শীতের আমেজ।

আগামী বুধবার (১ জানুয়ারি) অর্থাৎ বছরের প্রথমদিন থেকে শুরু হতে পারে বৃষ্টি। ৩ জানুয়ারির পর মেঘলা আকাশ এবং স্যাঁতস্যাঁতে আবহাওয়া কেটে যাওয়ার পর দ্রুত তাপমাত্রা নামতে থাকবে বলে পূর্বাভাস দিয়েছে কলকাতার আবহাওয়া অফিস।

তবে, শনিবারের (২৮ ডিসেম্বর) পর রোববারও রাজ্যের সব জেলাতেই শৈত্যপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। পুরুলিয়া, বাঁকুড়া ও বীরভূম জেলার মতো রাজ্যের বহু জেলায় তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াস বা তার নিচে নেমে গেছে। তবে আকাশ ছিল পরিষ্কার।

এছাড়া, পশ্চিমবঙ্গের উত্তরের জেলাগুলো অর্থাৎ জলপাইগুড়ি, কালিম্পং, কোচবিহার, আলিপুরদুয়ার এবং দুই দিনাজপুর বেলা অব্দি ঘন কুয়াশায় আবদ্ধ ছিল। কুয়াশার কারণে খালিচোখে দূরে দেখা দুষ্কর হয়ে পড়েছে। সঙ্গে রয়েছে উত্তরের হাওয়ার দাপট। ফলে ঠাণ্ডা অনুভূত হচ্ছে ভালোই।

রোববার কলকাতার সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা যথাক্রমে ২১ ও ১১ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া, রাজ্যের আসানসোল ৮ দশমিক ২, বাঁকুড়া ৮ দশমিক ৫, ব্যারাকপুর ১০, বহরমপুর ১০, বর্ধমান ৮ দশমিক ৩, কোচবিহার ৯, দার্জিলিং ১ দশমিক ৫, জলপাইগুড়ি ৮ দশমিক ২, কালিম্পং ৪, মালদহ ৯, শিলিগুড়ি ৫ ডিগ্রি সেলসিয়াসে ছিল। এসব জেলার সর্বনিম্ন তাপমাত্রা এর মধ্যেই থাকবে বলে জানায় কলকাতার আবহাওয়া অফিস।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, ২৯ ডিসেম্বর, ২০১৯
ভিএস/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa