ঢাকা, বুধবার, ২ ভাদ্র ১৪২৯, ১৭ আগস্ট ২০২২, ১৮ মহররম ১৪৪৪

ভারত

কলকাতায় ৩ দিনব্যাপী সিলেট উৎসব শুরু

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৩ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৯
কলকাতায় ৩ দিনব্যাপী সিলেট উৎসব শুরু

কলকাতা: ‘কৃত্রিম পৃথিবী ঘুরে’ স্লোগানে কলকাতায় উদ্বোধন হয়েছে তিন দিনব্যাপী সিলেট উৎসব। এর উদ্বোধন করেন ভারতের ছত্তিশগড়ের সাবেক রাজ্যপাল শেখর দত্ত।

শুক্রবার (২৭ ডিসেম্বর) উৎসবটির উদ্বোধন হয়। এসময় উপস্থিত ছিলেন, বাংলাদেশের সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রাশেদা কে চৌধুরী, দক্ষিণ কলকাতা সিলেট অ্যাসোসিয়েশন সভাপতি প্রদেশরঞ্জন দে ও সিলেটের সিটি মেয়র আরিফুল হক চৌধুরী।

উদ্বোধনের পর সিলেট অ্যাসোসিয়েশনের সভাপতি প্রদেশরঞ্জন দে বলেন, গোটা পৃথিবীতে আমরা অর্থাৎ সিলেটিরা আছি। এছাড়া সমগ্র ভারতে ৫০ লাখ ও পশ্চিমবঙ্গে দুই লাখ সিলেটি বসবাস করছি। আমাদের আসল পরিচয় ‘আমরা সিলেটি’। এটাই আমাদের একতা। তার প্রতীকী বোঝাতে এবারে প্রদীপ প্রজ্জ্বলন না করে ‘কৃত্রিম পৃথিবী ঘুরে’ অনুষ্ঠানের উদ্বোধনের পরিকল্পনা করি।

এ অনুষ্ঠান দক্ষিণ কলকাতার যোধপুর পার্ক বয়েজ স্কুলের মাঠে তিনদিন ধরে চলবে। উৎসব শেষ হবে ২৯ ডিসেম্বর (রোববার)।

এর আগে সিলেট উৎসব নিউইর্য়ক, টরেন্টোতে অনুষ্ঠিত হয়। সেই ধারাবাহিকতায়ই কলকাতায় অনুষ্ঠিত হচ্ছে উৎসবটি। কলকাতায় এ অনুষ্ঠান ২৫ বছরে পদার্পণ করলো। ভারত, বাংলাদেশ ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশে বসবাসকারী সিলেটিরা এতে অংশগ্রহণ করেছেন।

এ উৎসবে সিলেটে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের যাওয়ার শতবর্ষ উপলক্ষে একটি আন্তর্জাতিক আলোচনা সভা, সিলেটের ঐতিহ্যবাহী সাংস্কৃতিক অনুষ্ঠান ও সিলেটের পণ্য ও খাদ্য সম্ভার নিয়ে মেলা ও প্রদর্শন চলছে।

বাংলাদেশ সময়: ২০২২ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৯
ভিএস/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa