ঢাকা, বুধবার, ২ ভাদ্র ১৪২৯, ১৭ আগস্ট ২০২২, ১৮ মহররম ১৪৪৪

ভারত

কলকাতা আন্তর্জাতিক বইমেলা শুরু ২৯ জানুয়ারি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫৫ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৯
কলকাতা আন্তর্জাতিক বইমেলা শুরু ২৯ জানুয়ারি কলকাতা আন্তর্জাতিক বইমেলা ২০২০ এর থিমকান্ট্রির মোড়ক উন্মোচন অনুষ্ঠান। ছবি: বাংলানিউজ

কলকাতা: ৪৪তম কলকাতা আন্তর্জাতিক বইমেলা ২০২০ শুরু হবে ২৯ জানুয়ারি। চলবে ৯ ফ্রেব্রুয়ারি পর্যন্ত।

বইমেলা হবে সল্টলেকের সেন্ট্রাল পার্ক প্রাঙ্গণে। প্রতিদিন স্থানীয় সময় দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত বইপ্রেমীদের জন্য খোলা থাকবে এ মেলা।

বইমেলায় এবারের থিমকান্ট্রি রাশিয়া। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বইমেলার শুভ সূচনা করবেন।  

মঙ্গলবার (১৭ ডিসেম্বর) একটি পাঁচতারা হোটেলে কলকাতা আন্তর্জাতিক বইমেলা ২০২০ এর থিমকান্ট্রির মোড়ক উন্মোচন করে এ তথ্য জানান পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ডের কর্মকর্তারা।

এদিন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ডের সভাপতি ত্রিদিব কুমার চ্যাটার্জী, সাধারণ সম্পাদক শুধাংশু শেখর দে, রাশিয়ার কনসাল জেনারেল অ্যালেক্সি এম ইদামকীনসহ অন্য বিশিষ্টজনেরা।

বইমেলায় এবার স্টল হচ্ছে ছয়শ’র মতো। থাকবে সাড়ে চারশ’র বেশি প্রকাশনা সংস্থা এবং দুইশ’ লিটল ম্যাগাজিনের স্টল। এছাড়া, মেলায় থাকছে ৩৬টিরও বেশি বাংলাদেশি প্রকাশনা। তবে, চূড়ান্ত তালিকা এখনো তৈরি হয়নি। তাই সব দেশ মিলিয়ে প্রকাশনা সংস্থার সংখ্যা আরও বাড়তে পারে। সেই সঙ্গে আগামী ৬ থেকে ৮ ফেব্রুয়ারি বসবে সপ্তম কলকাতা সাহিত্য উৎসবের আসর।

ত্রিদিব কুমার চ্যাটার্জী বলেন, প্রতিবছরের মতো এবারও প্রতিবেশী বাংলাদেশসহ ব্রিটেন, যুক্তরাষ্ট্র, ভিয়েতনাম, জাপান, ফ্রান্স, আর্জেন্টিনা, গুয়েতেমালা, পেরু ও লাতিন আমেরিকার ১১টি দেশ মিলে ২৯টি দেশ নিজেদের সাহিত্য সম্ভার নিয়ে হাজির হবে এ বইমেলায়।  

একইসঙ্গে জাতীয়স্তরের প্রকাশনায় অংশ নেবে দিল্লি, হরিয়ানা, পাঞ্জাব, তামিলনাড়ু, গুজরাত, নাগাল্যান্ড, আসাম, উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশ, কেরালা, মধ্যপ্রদেশ, বিহার, ঝাড়খণ্ড, তেলেঙ্গানা, উড়িষ্যাসহ ভারতের অন্য রাজ্য।

আয়োজক সংস্থার দাবি, গতবছর বইমেলায় ২৪ লাখ বইপ্রেমী হাজির হয়েছিলেন এবং ২১ কোটি রুপিরও বেশি বই বিক্রি হয়েছিল। এবারের বইমেলায় আরও বেশি মানুষের আগমন ঘটবে বলে আশাবাদী পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ডের কর্মকর্তারা।  

অপরদিকে, কলকাতায় অবস্থিত বাংলাদেশ উপদূতাবাসের পক্ষ থেকে জানানো হয়, এবারের ৪৪তম আন্তর্জাতিক কলকাতা বইমেলায় প্রতিবারের মতো বাংলাদেশ অংশ নেবে। তবে বইমেলায় বাংলাদেশ প্যাভেলিয়নের থিম এখনও চূড়ান্ত হয়নি। যেহেতু বছরভর বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদযাপন হবে, সেহেতু বঙ্গবন্ধুর কোনো বিষয়ের ওপর বাংলাদেশ প্যাভেলিয়নের নামকরণ হবে।  

ত্রিদিব কুমার চ্যাটার্জী বলেন, এবার রাশিয়ার পাঁচটি বই বাংলায় এবং বাংলার পাঁচটি বই রাশিয়ান ভাষায় অনুবাদ হবে। এতে দুই বাংলার লেখকদের মধ্যে পাঁচটি বই চূড়ান্ত করা হয়েছে। তবে নাম এখনই বলা হবে না।

এছাড়া, এবারের বইমেলায় বঙ্গবন্ধুকে ঘিরে কয়েকটি প্রোগ্রাম থাকবে। এ ব্যাপারে সব ঠিক করা হবে বাংলাদেশ উপদূতাবাসের সঙ্গে কথা বলে। বইমেলা শেষে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী শুরু হচ্ছে, তাই বইমেলা ২০২১ বঙ্গবন্ধুর নামে উৎসর্গ করার পরিকল্পনা রয়েছে কর্তৃপক্ষের।  

বাংলাদেশ সময়: ১৭৫৫ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৯
ভিএস/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa