ঢাকা, বুধবার, ২ ভাদ্র ১৪২৯, ১৭ আগস্ট ২০২২, ১৮ মহররম ১৪৪৪

ভারত

বাংলাদেশ উপদূতাবাস কলকাতায় বিজয় দিবস উদযাপন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৯ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৯
বাংলাদেশ উপদূতাবাস কলকাতায় বিজয় দিবস উদযাপন বাংলাদেশ উপদূতাবাস কলকাতায় বিজয় দিবস উদযাপন করা হয়েছে। ছবি: বাংলানিউজ

কলকাতা: ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের পক্ষে প্রথম পতাকা উত্তোলনের মিশন কলকাতায় বাংলাদেশ উপদূতাবাস প্রাঙ্গণে অত্যন্ত উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে মহান বিজয় দিবস উদযাপিত হলো।

সোমবার (১৬ ডিসেম্বর) দিনের শুরুতে স্থানীয় সময় সকাল ৮টায় উপদূতাবাস প্রধান তৌফিক হাসান জাতীয় পতাকা উত্তোলন করেন। এরপর বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়।

বাণী পাঠ করেন যথাক্রমে এ উপদূতাবাসের কাউন্সেলর মো. বশির উদ্দিন, প্রথম সচিব (প্রেস) মো. মোফাকখারুল ইকবাল, প্রথম সচিব (রাজনৈতিক-২) শামীমা ইয়ামিন স্মৃতি এবং দ্বিতীয় সচিব শেখ শাফিনুল হক। এরপর দিনটির উপলক্ষে বিশেষ মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা করেন এ মিশনের মসজিদের ইমাম।

মহান বিজয় দিবস উপলক্ষে বাংলাদেশ উপদূতাবাসের পক্ষ থেকে বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত ইসলামিয়া কলেজের (বর্তমানে মাওলানা আজাদ কলেজ) বেকার গভর্নমেন্ট হোস্টেলে ‘বঙ্গবন্ধু স্মৃতিকক্ষে’ স্থাপিত বঙ্গবন্ধুর আবক্ষ ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ করা হয় এবং বিশেষ মোনাজাত করা হয়। এছাড়া, বাদ যোহর এ মিশনের মসজিদে মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।

বাংলাদেষের মহান বিজয় দিবস উদযাপন উপলক্ষে উপদূতাবাস প্রাঙ্গণে আগামী ১৭-১৯ ডিসেম্বর তিনদিনব্যাপী ‘বাংলাদেশ-এর বিজয় উৎসব ২০১৯’ অনুষ্ঠিত হবে।

এ মিশনের উপদূতাবাস প্রধান তৌফিক হাসানের সভাপতিত্বে বিজয় উৎসবের উদ্বোধন হবে। উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী।  

বিজয় উৎসবে প্রতিদিন বাংলাদেশের খ্যাতনামা শিল্পীদের (সৈয়দ আব্দুল হাদি, ফাহমিদা নবি, ঝুমা খন্দকার, অতিদিতি মহসিন, আব্দুল হালিম খান, মাহবুবুর রহমান সবুজ এবং আসগর আলীম) পরিবেশনায় থাকবে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান, মহান মুক্তিযুদ্ধভিত্তিক আলোকচিত্র, তথ্যচিত্র ও চলচ্চিত্র প্রদর্শনী। এছাড়া, প্রতিদিন দুই দেশের প্রখ্যাত বুদ্ধিজীবী, শিক্ষাবিদ ও বিশিষ্ট ব্যক্তিরা আলোচনা অনুষ্ঠানে অংশ নেবেন।

বাংলাদেশ সময়: ১৩৫৮ ঘণ্টা, ১৬ ডিসেম্বর, ২০১৯
ভিএস/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa