ঢাকা, শনিবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ মে ২০২৪, ১৬ জিলকদ ১৪৪৫

ভারত

উদ্বেগ প্রকাশ করে কাশ্মীর নিয়ে যা বললেন মমতা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৪ ঘণ্টা, আগস্ট ৬, ২০১৯
উদ্বেগ প্রকাশ করে কাশ্মীর নিয়ে যা বললেন মমতা কলকাতা বিমানবন্দরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, ছবি: বাংলানিউজ

কলকাতা: ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা নিয়ে গোটা দেশের রাজনীতি যখন তোলপাড়, তখন সোমবার (০৫ আগস্ট) দিবাগত রাত পর্যন্ত পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিষয়টি নিয়ে কোনো মন্তব্য করেননি। যদিও মঙ্গলবার (০৬ আগস্ট) তিনি কাশ্মীর ইস্যুতে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন; ধারা রদে পদ্ধতিগত ভুল ধরেছেন, কিন্তু সরাসরি দোষ দিয়ে কোনো কথা বলেননি। বরং মনে হয়েছে তিনি ‘সঠিক পরামর্শ’ দিয়েছেন।

তিনি বলেছেন, কেন্দ্র সরকারের উচিত ছিল সব রাজনৈতিক দলের সঙ্গে বিষয়টা নিয়ে বৈঠক করা। সেখানে কাশ্মীরী লিডারদের ডাকতে পারতো।

আমরা যাওয়ার জন্য রাজি ছিলাম। আলোচনার মাধ্যমে সবাইকে সহমতে এনে তারপর সিদ্ধান্ত নেওয়া যেতো। এটাতে পদ্ধতিগত ত্রুটি আছে। এই পদ্ধতি কখনই মানতে পারি না।

এসময় মমতা গ্রেফতার হওয়া কাশ্মীরের লিডারদের নিয়ে উদ্বেগ প্রকাশ করেন এবং এদের প্রসঙ্গে বলেন, তারা কেউ জঙ্গি নন। গণতন্ত্রের স্বার্থেই তাদের দ্রুত মুক্তি দেওয়া উচিত।

মঙ্গলবার চেন্নাইয়ের রাজনৈতিক দল ডিএমকে প্রধান করুনানিধির মূর্তি উন্মোচন অনুষ্ঠানে যোগ দেওয়ার পথে কলকাতা বিমানবন্দরে মুখ্যমন্ত্রী মমতা এ কথা বলেন।

এর আগে সোমবার জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা অর্থাৎ ৩৭০ নম্বর ধারাটি তুলে নেয় বিজেপি সরকার। তবে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এই প্রস্তাব ঘোষাণা করলে এর তীব্র বিরোধিতা করেন তৃণমূলের সংসদ সদস্যরা। এমনকি সোমবার সংসদ ভবনে ওয়াকআউট কর্মসূচি পালন করেন তারা। যদিও তাদের নেতা একদিন পর মুখ খুললেন এবং ‘পরোক্ষভাবে পরামর্শমূলক’ কথা বললেন।

বাংলাদেশ সময়: ১৮১২ ঘণ্টা, আগস্ট ০৬, ২০১৯
ভিএস/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।