ঢাকা, মঙ্গলবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ মে ২০২৪, ১৯ জিলকদ ১৪৪৫

ভারত

ধোঁয়া বা কীটনাশক দিয়ে মশা নিধন করা যায় না

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১০ ঘণ্টা, আগস্ট ৫, ২০১৯
ধোঁয়া বা কীটনাশক দিয়ে মশা নিধন করা যায় না ভিডিও কনফারেন্সে কলকাতা সিটি করপোরেশন বিশেষজ্ঞরা

কলকাতা: বাংলাদেশের ডেঙ্গু নিয়ন্ত্রণে ঢাকা-কলকাতার মধ্যে ভিডিও কনফারেন্স শুরু হয়েছে। আলোচনার শুরুতেই কীটনাশকে মশা নিধনের বিষয়টি উঠলে কলকাতার বিশেষজ্ঞরা এটা ভুল ধারণা বলে জানান।

সোমবার (৫ আগস্ট) দুপুর আড়াইটার দিকে কলকাতা সিটি করপোরেশনের অফিসে বিশেষজ্ঞ দল ও ঢাকা থেকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম ভিডিও কনফারেন্স যুক্ত হন।

কলকাতার বিশেষজ্ঞ দলে রয়েছেন মুখ্য উপদেষ্টা ডক্টর তপন কুমার মুখোপাধ্যায়, কলকাতা সিটি করপোরেশনের ডেপুটি মেয়র অতীন ঘোষ, মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডক্টর মনিরুল ইসলাম, উপ-স্বাস্থ্য আধিকারিক ড. সুব্রত রায়চৌধুরী ও চিফ ডিরেক্টর কন্ট্রোল অফিসার ড. দেবাশীষ বিশ্বাস।

এছাড়া কলকাতার বাংলাদেশ উপ-দূতাবাস প্রধান তৌফিক হাসান ভিডিও কনফারেন্স উপস্থিত আছেন।

পতঙ্গ বিশেষজ্ঞ ড. দেবাশীষ বিশ্বাস বলেন, ধোঁয়া বা কীটনাশক দিয়ে ডেঙ্গু মশা নিধন করা যাবে না। এটা রাজনৈতিক উদ্দেশ্যপূর্ণ করে ডেঙ্গু নিধন নয়। এসব বন্ধ করতে হবে। আর জনগণকে একটা বার্তা দেওয়া যায় যে, এ কাজটা শুধু সরকারের তা নয়। এটা জনগণের। এটা বোঝাতে হবে।

তিনি আরও বলেন, রাজনৈতিক সদিচ্ছা যে যে দেশে আছে সেখানে ডেঙ্গুর প্রাদুর্ভাব কমবে। আমরা শুধু বর্ষাকাল না সারা বছর ধরেই মশার উৎস খুঁজি এবং তা নিধন করি। তা সিটি করপোরেশন ১৪৪টি ওয়ার্ডে করে।  

বাংলাদেশ সময়: ১৫০৮ ঘণ্টা, আগস্ট ০৫, ২০১৯
ভিএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।