ঢাকা, সোমবার, ১ বৈশাখ ১৪৩১, ১৫ এপ্রিল ২০২৪, ০৫ শাওয়াল ১৪৪৫

ভারত

ভারতীয় রেলের নব সংযোজন ‘তেজস এক্সপ্রেস’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৫ ঘণ্টা, জুলাই ২৭, ২০১৯
ভারতীয় রেলের নব সংযোজন ‘তেজস এক্সপ্রেস’

কলকাতা: শুরু হলো ভারতীয় রেলের নতুন অধ্যায়। নিউ দিল্লি টু লখনউ রুটে ‘তেজস এক্সপ্রেসে’র হাত ধরে সেই যাত্রার শুরু। দেশের প্রথম বেসরকারি ট্রেন।

অবশ্য দেখভাল করবে ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম করপোরেশন অর্থাৎ আইআরসিটিসির হাতে। যদিও একে ১০০ শতাংশ বেসরকারিকরণ বলতে নারাজ আইআরসিটিসির কর্তাদের একাংশ।

 

লিজচার্জ এবং অন্যান্য খরচসহ প্রতিদিন তেজস এক্সপ্রেস চালাতে সংস্থার খরচ হবে প্রায় ১৩ লাখ রুপি, আর তাতে আইআরসিটিসির ঘরে রাজস্ব ঢুকবে ১৭ লাখ রুপি।

সম্প্রতি জানা যায়, আইআরসিটিসির হাতে বেশ কয়েকটি বেসরকারি এক্সপ্রেস বা দূর পাল্লার ট্রেন তুলে দেবে কেন্দ্রীয় সরকার। এরই পরীক্ষামূলক সংস্করণ নিউদিল্লি টু লখনউ রুটের তেজস এক্সপ্রেস।  

এর সুফল পেলেই আরও ১০০টি বেসরকারি ট্রেন আনবে মোদী সরকার। তাই নিউ দিল্লি টু লখনউ, তেজস এক্সপ্রেসের সাফল্যের ওপর বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে।  

১৮বগির এক্সপ্রেসটির আসন সংখ্যা দেড় হাজার। প্রত্যেকটি আসনের পাশে থাকবে মোবাইল ফোনের চার্জিং পয়েন্ট, ওয়াইফাই পরিষেবা।  

এছাড়া থাকবে অত্যাধুনিক বায়ো টয়লেট, কোয়ালিটি ফুড, মিটিংয়ের জন্য বিশেষ বোর্ড রুম, বিয়ে বা জন্মদিনের জন্য কনভেনশন রুম। কোনো কারণে চলতি ট্রেনে ৩০ মিনিটের বেশি বিলম্ব হলে যাত্রীদের বিনামূল্যে খাবার দেবে আইআরসিটিসি। সংশ্লিষ্টরা বলছেন, অত্যাধুনিকতার চূড়ান্ত ব্যবস্থাপনা থাকবে ট্রেনটিতে।

টিকিট পরীক্ষকের দায়িত্বে থাকবেন বেসরকারি কর্মী। নির্ধারিত সময়ে গন্তব্যে পৌঁছাতে যাত্রাপথের একমাত্র থামবে কানপুর স্টেশনে। এই এক্সপ্রেস ট্রেনের এখনও পর্যন্ত ভাড়া নির্ধারণ না হলেও জানা যাচ্ছে, টিকিটের দাম প্লেন ভাড়ার সঙ্গে টক্কর দেবে। বৃহস্পতি ও রোববার ছাড়া সপ্তাহের বাকি পাঁচদিন চলবে তেজস এক্সপ্রেস।  

বর্তমানে শতাব্দী এক্সপ্রেসসহ ৫০টি ট্রেন ও ৩০টির বেশি প্লেন পরিষেবা রয়েছে দিল্লি থেকে লখনউয়ের পথে। এরপরেও প্লেনের সমান ভাড়া দিয়ে কতজন যাত্রী তেজস এক্সপ্রেসে উঠতে চাইবেন সেটাই দেখার বিষয়।  

তবে অনুষ্ঠানের অন্যতম মাধ্যম হতে পারে ট্রেনটি। ব্যবস্থাপনায় নজর কাড়তেই পারে বিদেশিদের। পাশাপাশি এই ট্রেনে চড়েই তাদের গন্তব্য হতে পারে প্রেমের সৌধ তাজমহল!

বাংলাদেশ সময়: ১৪৫১ ঘণ্টা, জুলাই ২৭, ২০১৯
ভিএস/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।