ঢাকা, সোমবার, ১ বৈশাখ ১৪৩১, ১৫ এপ্রিল ২০২৪, ০৫ শাওয়াল ১৪৪৫

ভারত

এ বছরই প্রকাশিত হবে রথীন্দ্রনাথের অজানা চার খণ্ড

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৬ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৯
এ বছরই প্রকাশিত হবে রথীন্দ্রনাথের অজানা চার খণ্ড বাবার সঙ্গে গল্প করছেন রবিপুত্র রথীন্দ্রনাথ ঠাকুর। ছবি: সৃংগৃহিত

কলকাতা: রবীন্দ্রনাথ ঠাকুরের জেষ্ঠ্যপুত্র রবীন্দ্রনাথ নামেই পরিচিত। শান্তিনিকেতনে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়কে প্রাতিষ্ঠানিক রূপ দিতে তার অবদান ছিল অনস্বীকার্য। তিনি ছিলেন বিশ্বভারতীর প্রথম উপাচার্য। তার ব্যক্তিগত বিষয়সহ নানা কারণে বিশ্বভারতীর সঙ্গে সম্পর্ক খারাপ হয়েছিল। জীবনের শেষ কয়েকটা বছর তিনি বিশ্বভারতী তো বটেই এমনকি পশ্চিমবাংলা থেকেই দূরে চলে গিয়েছিলেন। সেই রবিপুত্র রথীন্দ্রনাথ ঠাকুরের কাজকর্মকে এতদিন পরে স্বীকৃতি দিলো বিশ্বভারতী কর্তৃপক্ষ।

অথচ তার উদ্যোগেই ১৯৫১ সালে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়কে কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের মর্যাদা পেয়েছিল। উপাচার্য হিসেবে যুক্ত ছিলেন ১৯৫১ সালের মে মাস থেকে ১৯৫৩ সালের আগস্ট পর্যন্ত।

কৃষি বিজ্ঞানীর বাইরেও যে কবিপুত্রর একটা শিল্পীসত্তা, লেখার প্রতিভা ছিল, হয়তো কোনো অজ্ঞাত কারণে বিশ্বভারতীর পক্ষ থেকে তা প্রকাশ হয়নি। অথবা সেইভাবে কোনো উদ্যোগ নেওয়া হয়নি। ১৯৬১ সালের জুনে তার মৃত্যু হয়। তার মৃত্যুর এত বছর পার হলেও এবার সেই উদ্যোগ নিলো বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়।  

রথীন্দ্রনাথ ঠাকুরের বইগুলোর সম্পাদনা করছেন বিশ্বভারতীর রবীন্দ্রভবনের কর্তৃপক্ষ নীলাঞ্জন বন্দ্যোপাধ্যায়। যা চার খণ্ড হিসেবে প্রকাশিত হবে। প্রথম খণ্ডের নাম হলো ‘রথীন্দ্র রচনা সংগ্রহ’। দ্বিতীয় খণ্ডের নাম দেওয়া হয়েছে ‘দ্য আর্ট অফ রথীন্দ্রনাথ টেগোর’। তৃতীয় খণ্ড ‘কালেক্টেড ইংলিশ রাইটিংস অব রথীন্দ্রনাথ’ ও শেষ খণ্ডটির নাম ‘রথীন্দ্র পত্র সংগ্রহ’।

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতি সংরক্ষণে সব থেকে বেশি ভূমিকা ছিল রথীন্দ্রনাথের। রথীন্দ্রনাথ বিদেশ সফরকালে বহুবার তিনি বাবার সফরসঙ্গী হয়েছিলেন। রবীন্দ্রভবন সংগ্রহশালার একটা বড় অংশজুড়ে তার অবদান ছিল অনেকখানি।

কৃষিবিজ্ঞানী হওয়া সত্ত্বেও তিনি উদ্যানচর্চা, সাবান তৈরি, সুগন্ধি তৈরি, কাঠের কাজ, ছবি আঁকায় পারদর্শী ছিলেন। সেসব সম্পর্কে অনেক কিছুই জানা যাবে বইগুলো থেকে।  এছাড়া তার বিভিন্ন পান্ডুলিপি, চিঠিপত্র, ডায়েরির পাতা, আঁকা ছবি, শিল্পকর্ম সবকিছুকেই এক জায়গায় করা হয়েছে। চারটি খণ্ডের মধ্য দিয়ে চলতি বছর এক অজানা রথীন্দ্রনাথকে সামনে আনতে চলেছে বিশ্বভারতী!

বাংলাদেশ সময়: ১২১৬ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৯
ভিএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।