ঢাকা, সোমবার, ১ বৈশাখ ১৪৩১, ১৫ এপ্রিল ২০২৪, ০৫ শাওয়াল ১৪৪৫

ভারত

সড়ক দুর্ঘটনা এড়াতে কঠোর হচ্ছে ভারত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৯ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৯
সড়ক দুর্ঘটনা এড়াতে কঠোর হচ্ছে ভারত সড়কে নিরাপত্তা নিশ্চিত করতে কাজ করছে ভারতীয় পুলিশ

কলকাতা: ভারতে সড়ক দুর্ঘটনা এড়াতে, সড়কে নিরাপত্তা নিশ্চিত ও বেপরোয়া যানচালকদের জন্য কঠোর শাস্তির ব্যবস্থা নিচ্ছে কেন্দ্রীয় সরকার। এ জন্য মোটর ভেহিকেলস নতুন সংশোধনী বিল আনা হয়েছে। প্রস্তাবিত বিলে ড্রাইভিং লাইসেন্স পাওয়ার ক্ষেত্রে কঠোর নিয়মের কথা উল্লেখ করা হয়েছে। 

নিয়মগুলো হলো- গাড়ি চালানোর সময় মোবাইল ফোনে কথা বললে ৫ হাজার রুপি জরিমানা, সিগনাল না মানা, সিটবেল্ট বা হেলমেট ছাড়া টু হুইলার চালালে ১ হাজার রুপি জরিমানা ও তিনমাসের জন্য লাইসেন্স সাসপেন্ড করা হবে। এছাড়া নির্ধারিত গতির চেয়ে অতিরিক্ত গতিতে গাড়ি চালালে ২ হাজার রুপি ও বেপরোয়াভাবে গাড়ি চালালে ৫ হাজার রুপি পর্যন্ত জরিমানার প্রস্তাব করা হয়েছে।

তবে সব থেকে কঠোর মনোভাব দেখানো হয়েছে মদ্যপ অবস্থায় গাড়ি চালানোর ক্ষেত্রে। সেক্ষেত্রে জরিমানা ধার্য হবে ১০ হাজার রুপি। একইভাবে ওই বিলে বলা হয়েছে যদি কোনো নাবালক গাড়ি চালাতে গিয়ে ধরা পড়ে কিংবা কোনো দুর্ঘটনা ঘটে, তাহলে অভিভাবকসহ তার বিরুদ্ধে মামলা করবে পুলিশ। পাশাপাশি ২৫ হাজার জরিমানা ও অভিভাবক বা গাড়ির মালিকের তিন বছর জেল এবং পরিস্থিতি অনুযায়ী অভিযুক্ত নাবালকের অপরাধ আইনে বিচার হবে।  

এ প্রথম মোটর ভেহিকেলস আইনে আনা হলো, অ্যাম্বুলেন্সকে রাস্তা না ছাড়া হলে ১০ হাজার রুপি জরিমানা গুণতে হবে।

এরসঙ্গে অ্যাপভিত্তিক ক্যাবের বিরুদ্ধে প্রচুর অভিযোগ জমা পড়েছে। অ্যাপভিত্তিক চালকদের নিয়ন্ত্রণ করতেও কঠোর জরিমানার প্রস্তাব করা হয়েছে বিলে।

বাংলাদেশ সময়: ১৩৫৫ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৯
ভিএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।