ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

ভারত

জাপানের শীর্ষস্থানীয় সম্মাননা পাচ্ছেন পবিত্র সরকার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৮ ঘণ্টা, জুলাই ১১, ২০১৯
জাপানের শীর্ষস্থানীয় সম্মাননা পাচ্ছেন পবিত্র সরকার শিক্ষাবিদ ও গবেষক ড. পবিত্র সরকার, ছবি: সংগৃহীত

কলকাতা: ‘দ্য অর্ডার অফ দ্য রাইজিং সান, গোল্ড অ্যান্ড সিলভার রেজ’ সম্মাননা পুরস্কার পাচ্ছেন শিক্ষাবিদ পবিত্র সরকার। সোমবার (১৫ জুলাই) জাপান সরকারের পক্ষ থেকে দেশটির অন্যতম শীর্ষ এই পুরস্কার পবিত্র সরকারের হাতে তুলে দেওয়া হবে।

বৃহস্পতিবার (১১ জুলাই) কলকাতার জাপান কনস্যুলেট সূত্রে এমন তথ্যই পাওয়া যায়। সোমবার কলকাতার জাপানি কনসাল জেনারেল মাসায়ুকি তাগা পুরস্কারটি পবিত্র সরকারের হাতে তুলে দেবেন।

১৮৭৫ সালে জাপান সম্রাট মেইজির আমলে শুরু হয়েছিল এই সম্মাননা দেওয়া। জাপানি সংস্কৃতি, ঐতিহ্য, সামাজিক উন্নয়ন এবং পরিবেশ রক্ষার ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদানের স্বীকৃতি হিসেবে এই সম্মাননা দেওয়া হয়ে থাকে। জাপান সরকারের তৃতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মান হিসেবে এটি বর্তমানে স্বীকৃত।

পশ্চিমবঙ্গের বিশিষ্ট সাহিত্যিক, শিক্ষাবিদ ও গবেষক ড. পবিত্র সরকার দীর্ঘদিন ধরে ভারত-জাপান সাংস্কৃতিক বিনিময়ের ক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা রাখছেন। দুই দেশের সাহিত্যেরও তিনি অন্যতম যোগসূত্র। এছাড়া তিনি ‘ইন্দো-জাপান ওয়েলফেয়ার অ্যান্ড কালচারাল অ্যাসোসিয়েশন’র সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করে আসছেন।

এদিকে, ‘দ্য অর্ডার অফ দ্য রাইজিং সান, গোল্ড অ্যান্ড সিলভার রেজ’ সম্মাননা পাচ্ছেন খবরটি পেয়ে স্বভাবতই খুব আনন্দিত পবিত্র সরকার।

বাংলানিউজকে তিনি বলেন, জাপান সরকারের আমন্ত্রণে সাতবার দেশটিতে গিয়েছি। অনেক জাপানি শিক্ষার্থীকে বাংলা ভাষা শিখিয়েছি। অনুবাদ করেছি জাপানি নাটক। জাপানের টেগোর সোসাইটি চেয়েছিল কলকাতায় একটি জাপান চর্চা কেন্দ্র চালু করতে। পরে আমি বাংলা আকাদেমির সঙ্গে টেগোর সোসাইটির যোগাযোগ করিয়ে দিই। এরপরই সল্টলেকে গড়ে উঠে রবীন্দ্র ওকাকুরা ভবন। যা ২০০৭ সালে জাপানের তৎকালীন প্রধানমন্ত্রী এসে উদ্বোধন করেছিলেন। এমনই নানা কারণের জন্য হয়তো জাপান সরকার এই পুরস্কারের জন্য আমাকে বিবেচনা করেছে।

বাংলাদেশ সময়: ১৭২৫ ঘণ্টা, জুলাই ১১, ২০১৯
ভিএস/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।