ঢাকা, শুক্রবার, ২৫ অগ্রহায়ণ ১৪২৯, ০৯ ডিসেম্বর ২০২২, ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

ভারত

ভারতে এবার ভোটার বেড়েছে সাড়ে ৮ কোটি, বাড়ছে সুবিধাও

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৩ ঘণ্টা, মার্চ ১৩, ২০১৯
ভারতে এবার ভোটার বেড়েছে সাড়ে ৮ কোটি, বাড়ছে সুবিধাও ছবি: প্রতীকী

কলকাতা: ভারতে ২০১৪ সালের লোকসভা নির্বাচনের তুলনায় এবার ভোটার বেড়েছে প্রায় ৮ দশমিক ৫ কোটি। এরমধ্যে নবীন হিসেবে প্রথম ভোট দেবেন প্রায় দেড় কোটির বেশি নাগরিক। এ পরিপ্রেক্ষিতে বাড়ানো হচ্ছে সুযোগ-সুবিধাও।

দেশটির নির্বাচন কমিশন সংবাদমাধ্যমকে এ তথ্য দিয়েছে।

এ নিয়ে মুখ্য নির্বাচন কমিশনার সুনীল আরোরা জানিয়েছেন, ২০১৯ লোকসভা নির্বাচনে প্রায় ৯০ কোটি মানুষ ভোট দেবেন।

এবার ভোটার বেড়েছে ৮ দশমিক ৫ কোটি। এর মধ্যে ১ দশমিক ৬৬ শতাংশই হলো ১৮ থেকে ১৯ বছরের ভোটার। এছাড়া রূপান্তরকামী অর্থাৎ অন্য লিঙ্গের তালিকায় নিজেদের নাম নথিভুক্ত করা ভোটার, তারাও এবার প্রথম ভোট দিতে পারবেন। ওই তালিকায় ৩৮ হাজার ৩২৫ জনের নাম নথিভুক্ত করা হয়। এদিকে, ২০১৪ সালের নির্বাচনে মোট ভোটার সংখ্যা ছিল সাড়ে ৮১ কোটি।

গত লোকসভা নির্বাচনের তুলনায় এবার ভোটকেন্দ্রের সংখ্যাও ১০ দশমিক ১ শতাংশ হারে বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। এ হিসেবে নির্বাচনটিতে ৫৪৩টি আসনে মোট ১০ দশকি ৩৫ লাখ কেন্দ্রে ভোটগ্রহণ করা হবে। ভোটারদের আরও সুবিধা করে দিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে কমিশন থেকে জানানো হয়।

এছাড়া এবারের নির্বাচনে প্রায় ৩৯ দশমিক ৬ লাখ ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হবে। থাকবে ১৭ দশমিক ৪ লাখ ভিভিপ্যাটও (ভোটার ভেরিফিয়েবেল পেপার অডিট ট্রেইল)। এছাড়া কিছু সংখ্যক ইভিএম ও ভিভিপ্যাট রিজার্ভ রাখা হবে। ভোট চলাকালীন কোনো যন্ত্র বিকল হয়ে গেলে, যাতে দ্রুত পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা যায়, তাই এই উদ্যোগ নিয়েছে কমিশন।

প্রতিবন্ধী ভোটারদের জন্যও বিশেষ ব্যবস্থা করছে কমিশন। দৃষ্টিশক্তিহীন ভোটারদের জন্য ব্রেইল ভোটার স্লিপ তৈরি করা হচ্ছে। তাতে ভোট দেওয়া সংক্রান্ত সব তথ্য উল্লেখ করা থাকবে। যাতে তারাও অন্যের সহযোগিতা ছাড়া নিজের ভোটটা পছন্দ মতো প্রার্থীকে দিতে পারেন। এছাড়া প্রতিটি ইভিএমে দলের প্রতীক ও প্রার্থীর ছবি দেওয়ারও পরিকল্পনা করছে কমিশন।

গত ১০ ফেব্রুয়ারি দেশজুড়ে ৭ দফায় জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা করে কমিশন। আগামী ১১ এপ্রিল থেকে ১৯ মে পর্যন্ত চলবে এ নির্বাচন প্রক্রিয়া। আর ফল ঘোষণা হবে ২৩ মে।

বাংলাদেশ সময়: ১৫৪২ ঘণ্টা, মার্চ ১৩, ২০১৯
ভিএস/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa