ঢাকা, রবিবার, ২০ অগ্রহায়ণ ১৪২৯, ০৪ ডিসেম্বর ২০২২, ০৯ জমাদিউল আউয়াল ১৪৪৪

ভারত

বিশ্বে প্রথম হয়েও লজ্জায় মাথা হেঁট ভারতের!

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪৭ ঘণ্টা, মার্চ ৬, ২০১৯
বিশ্বে প্রথম হয়েও লজ্জায় মাথা হেঁট ভারতের! দূষণে বিশ্বে প্রথম ভারত, ছবি: সংগৃহীত

কলকাতা: বিশ্বে প্রথমস্থান পেয়েছে ভারত। কিন্তু তা কোনো কৃতিত্বের জন্য নয়। পেয়েছে দূষণ রোধে ব্যর্থতার জন্য। আর তাতে লজ্জা পাওয়ারই কথা দেশটির।

মঙ্গলবার (০৫ মার্চ) বিশ্বের সবচেয়ে দূষিত শহরগুলোর তালিকা প্রকাশ করে গ্রিনপিস এবং আইকিউ এয়ারভিজুয়াল। তাতে বিশ্বের দূষণ মানচিত্রে ভারতকেই প্রথমস্থান দেওয়া হয়েছে।

রিপোর্টে বলা হয়েছে, বিশ্বের সবচেয়ে দূষিত ১০টি শহরের মধ্যে সাতটিই ভারতে।

আরও পড়ুন>> দূষণের শীর্ষ ৩০ শহরের ২২টিই ভারতের, ঢাকা ১৭তম

রিপোর্ট অনুযায়ী, বিশ্বের সবচেয়ে দূষিত শহর হলো হরিয়ানা রাজ্যের গুরুগ্রাম। এছাড়াও সেই তালিকায় থাকা ভারতের শহরগুলো হলো হরিয়ানার- ফরিদাবাদ, উত্তর প্রদেশের রাজধানী লখনউসহ গাজিয়াবাদ ও নয়ডা শহর, বিহারের রাজধানী পাটনা এবং রাজস্থানের ভিওয়ারি। এছাড়া প্রথম ১০ এ থাকা বাকি তিনটি শহর হলো- পাকিস্তানের লাহোর ও ফয়সলাবাদ এবং চীনের হোতান। তালিকায় নয়াদিল্লি রয়েছে একাদশ স্থানে।

আন্তর্জাতিক মঞ্চে প্রতিবেশী দুই দেশ চীন এবং পাকিস্তানের সঙ্গে সম্মুখ সমরে টক্কর দিলেও, দূষণ রোধে এই দু’দেশের কাছে ডাহা ফেল করেছে ভারত। ২০টি শহরের পরিসংখ্যান নিয়ে রিপোর্টে দেখানো হয়েছে ১৫টিই রয়েছে ভারতে। আবার ৩০টি শহরের হিসেব ধরলে, সেখানেও ২২টি দূষিত শহর ভারতেই। বাকি পাঁচটি শহর রয়েছে চীনে, দুইটি পাকিস্তানে এবং একটি বাংলাদেশে, ঢাকা।

২০১৮ সালে বাতাসের গুণমান নিয়ে বিশ্বের তিন হাজার শহরের ওপর সমীক্ষা করেছিল গ্রিনপিস এবং এয়ারভিজুয়াল। তাতে দেখা যাচ্ছে, এই উপমহাদেশের বাতাসই সব থেকে বেশি দূষিত। ২০১৮ সালে দিনের ব্যস্ত সময়ে বাতাসে ভাসমান অনু কণা (পার্টিকুলেট ম্যাটার ২.৫) কতোটা রয়েছে, তার ওপর ভিত্তি করেই এই রিপোর্ট তৈরি করা হয়েছে।

সম্প্রতি বিশ্ব ব্যাংকের তথ্য অনুযায়ী দূষণজনিত রোগের কারণে ভারত প্রতি বছর ৮ দশমিক ৫ শতাংশ জিডিপি হারায়। এছাড়া রিপোর্টে দূষণ রোধে চীনের সাফল্যকে আলাদা করে তুলে ধরা হয়েছে। বলা হয়েছে, গত বছরের তুলনায় ১২ শতাংশ দূষণ কমিয়েছে দেশটি। এক সময় সবচেয়ে দূষিত শহরের তালিকায় ছিল বেইজিং। এখন সেই শহর রয়েছে ১২২তম স্থানে।

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, মার্চ ০৬, ২০১৯
ভিএস/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa