ঢাকা, শনিবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৯, ০৩ ডিসেম্বর ২০২২, ০৮ জমাদিউল আউয়াল ১৪৪৪

ভারত

জমি ছাড়াই আলু চাষ হবে পশ্চিমবঙ্গে!

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৭ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০১৯
জমি ছাড়াই আলু চাষ হবে পশ্চিমবঙ্গে!

কলকাতা: শিল্পের জন্য কৃষি জমি দিয়ে দেওয়া নিয়ে বিতর্কে এক দশক আগে উত্তাল হয়েছিল পশ্চিমবঙ্গ। সেই কৃষি জমি রক্ষার আন্দোলনের হাত ধরেই সেদিনের বিরোধী তৃণমূল কংগ্রেস ক্ষমতায় আসে রাজ্যে। কৃষি জমি রক্ষার আন্দোলনের সেই রাজ্যেই এখন গবেষণা চলছে জমি ছাড়াই আলু চাষের।

টিস্যু কালচার (নিরোগ চারা উৎপাদন পদ্ধতি) এবং হাইড্রোপ্রনিক (মাটি ছাড়া পানিতে চাষ পদ্ধতি) মাধ্যমে আলু ফলানোর কথা ভাবছে পশ্চিমবঙ্গ সরকার। সরকারের কৃষি দফতরের উপদেষ্টা ড. প্রদীপ মজুমদার এমনই তথ্য দিয়েছেন।

তিনি বলেছেন, খুব শিগগির রাজ্যবাসীর জন্য সুখবর আসছে। এই পদ্ধতি গবেষণাগারে সফল। জমি ছাড়া খুব তাড়াতাড়ি পশ্চিমবঙ্গে ফলন হবে আলুর।

রাজ্য সরকারের উপদেষ্টা ড. প্রদীপ মজুমদার আরও জানিয়েছেন, এই পদ্ধতি কাজে লাগিয়ে মরুভূমির অনেক জায়গাতেই ফলন ফলানো সম্ভব হয়েছে। ভারতের রাজ্যগুলির মধ্যে আলু উৎপাদনে শীর্ষ তিনে পশ্চিমবঙ্গ। এই নয়া পদ্ধতিতে আলু উৎপাদন হলে অর্থনৈতিক দিক থেকে আরও স্বনির্ভর হবে বাংলা।

বাংলাদেশ সময়: ০৪৩০ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০১৯
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa