ঢাকা, শনিবার, ২২ আশ্বিন ১৪২৯, ০৮ অক্টোবর ২০২২, ১১ রবিউল আউয়াল ১৪৪৪

ভারত

পাটের ব্যাগেই খাদ্যশস্য প্যাকেজ হবে ভারতে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৮ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০১৯
পাটের ব্যাগেই খাদ্যশস্য প্যাকেজ হবে ভারতে

কলকাতা: ভারতের কেন্দ্রীয় সরকারের কাছে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দীর্ঘদিনের দাবি ছিল, খাদ্যশস্যের গোটা প্যাকেজিং প্রক্রিয়া প্লাস্টিক বা পলিথিনের বদলে করতে হবে পাটের ব্যাগে। সেই দাবি মেনে নিলো নয়াদিল্লি। এতোদিনে মমতার দাবি পূরণ হতে চলেছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, খাদ্যশস্যের প্যাকেজিং একশ শতাংশই পাটের ব্যাগে হবে। এতে যেমন পরিবেশ দূষণ এড়ানো যাবে, তেমনি লাভবান হবেন পাটচাষিরা।

শিল্প ও কৃষিবিদরা সরকারের সিদ্ধান্তে বলছেন, এতে পশ্চিমবঙ্গসহ বিহার, উড়িষ্যা, আসাম, অন্ধ্রপ্রদেশ, মেঘালয় এবং ত্রিপুরা রাজ্যের পাটচাষিরা উপকৃত হবেন।  

পাটচাষি এবং চটশিল্পকে চাঙ্গা রাখতে খাদ্যশস্যের প্যাকেজিং প্রক্রিয়ায় প্রতিবছর সাড়ে ৬ হাজার কোটি রুপির চটের ব্যাগ কেনে কেন্দ্রীয় সরকার। মন্ত্রিসভার নতুন সিদ্ধান্তের পর স্বাভাবিকভাবেই তা আরও বাড়বে এবং চাষিদের জীবন-জীবিকায় ইতিবাচক প্রভাব পড়বে বলে মনে করা হচ্ছে। প্রায় ৩ লাখ ৭০ হাজার পাটচাষি এবং পাটের সঙ্গে যুক্ত পরিবারগুলো এতে সরাসরি লাভবান হবে বলেও আশা করছেন কৃষিবিদরা।

একসময় পশ্চিমবঙ্গের পাটচাষিদের কথা মাথায় রেখে খাদ্যশস্য প্যাকেজিং পাটের তৈরি ব্যাগে করার জন্য কংগ্রেস সরকারের প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের মন্ত্রিসভার সঙ্গে রীতিমতো বাকবিতণ্ডায় জড়াতেন মমতা। তখন সেই দাবি পূরণ না হলেও এবার মোদীর সরকারই মেনে নিলো।

বাংলাদেশ সময়: ০২৫১ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০১৯
ভিএস/এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa