ঢাকা, বুধবার, ২ ভাদ্র ১৪২৯, ১৭ আগস্ট ২০২২, ১৮ মহররম ১৪৪৪

ভারত

দার্জিলিংয়ের টয়ট্রেনে এবার জঙ্গল সাফারি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৮ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৮
দার্জিলিংয়ের টয়ট্রেনে এবার জঙ্গল সাফারি বাতাসিয়া লুপে চলছে টয়ট্রেন/ছবি: বাংলানিউজ ফাইল ফটো

কলকাতা: রাজনৈতিক অস্থিরতার কারণে গতবছর পর্যটকের মুখ দেখেননি দার্জিলিংবাসী। তবে চলতি বছর দুর্গাপূজার ছুটি থেকে পাহাড়ে পর্যটকের পদচারণা রমরমা। সেবার চরম ক্ষতির মুখে পড়েছিল ইউনেসকোর ওয়ার্ল্ড হেরিটেজের তালিকাভুক্ত দার্জিলিংয়ের টয়ট্রেনও। সেই ক্ষতি কিছুটা পোষাতে এবার নতুন পরিকল্পনা নিয়েছে দার্জিলিং হিমালয়ান রেল। 

ট্রেনের যাত্রী সংখ্যা বাড়াতে শিলিগুড়ি জংশন (এনজিপি) থেকে রংটং পর্যন্ত ১৬ কিলোমিটার সান্ধ্যকালীন জঙ্গল সাফারি নামে এক পরিষেবা চালু করেছে ভারত সরকারের এই রেল বিভাগ। সাফারির সময় হবে প্রায় ২ ঘণ্টা ৪৫ মিনিটের মতো।

থাকছে নাস্তার ব্যবস্থাও। তবে যাত্রী বাড়লে বাড়বে আরও সুযোগ-সুবিধা। এমনই জানিয়েছেন শিলিগুড়ি জংশনের ডিআরএম (ডেপুটি রিজিওনাল ম্যানেজার) চন্দ্রপ্রকাশ গুপ্ত।  

দার্জিলিং হিমালয়ান রেল বর্তমানে ঘুম স্টেশন থেকে দার্জিলিং পর্যন্ত টয়ট্রেনের বিভিন্ন পরিষেবা দেয়। সঙ্গে যাত্রী টানতে নতুনভাবে সংযোজন হলো শিলিগুড়ি থেকে রংটং পর্যন্ত জঙ্গল সাফারি।  

রেল সূত্রে জানা যায়, ট্রেনটি রোজ স্থানীয় সময় বিকেল ৩টায় শিলিগুড়ি জংশন ছেড়ে প্রথমে যাবে সুকনা স্টেশন। সেখানে আধঘণ্টা মতো দাঁড়াবে। সেখান থেকে রেল মিউজিয়াম হয়ে সরাসরি পৌঁছাবে রংটংয়ের সাফারিতে। এই সাফারি এ বছরের প্রথম দিকে উদ্বোধন করেছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়।  

ট্রেনটির ফার্স্ট ক্লাসের ভাড়া ১ হাজার রুপি। সঙ্গে ডাইনিংরুম যোগ হলে আরও বাড়বে ২শ রুপি। তবে প্রথম ও দ্বিতীয় দু’টি শ্রেণীতেই থাকছে নাস্তার ব্যবস্থা।  

১৮৮১ সালে পাহাড়ের গাঁ ঘেঁষে মিটারগেজ লাইনের উপর দিয়ে প্রথম চালু হয় টয় ট্রেন। ২০১০ সালে পাগলাঝোরা ভূমিধস ও ২০১১ সালে তিনধারিয়া এলাকার ভূমি ধসের পর বন্ধ করে দেওয়া হয়েছিল টয়ট্রেন পরিষেবা। পরে ২০১৫ সালে ২ ডিসেম্বর ফের চালু করা হয় দার্জিলিংয়ের হেরিটেজ টয় ট্রেনকে। সমতল থেকে ২ হাজার ২৫৮ মিটার উঁচু দিয়ে চলার কারণে ইউনেসকোর টয়ট্রেনকে হেরিটেজ ঘোষণা করেছিল। এবার সেই ট্রয়ট্রেনে যোগ হলো জঙ্গল সাফারি।

বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৮
ভিএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa