ঢাকা, বুধবার, ২ ভাদ্র ১৪২৯, ১৭ আগস্ট ২০২২, ১৮ মহররম ১৪৪৪

ভারত

রাজ্য শিক্ষা দফতর তৈরি করলো অঙ্কের ল্যাবরেটরি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১৩ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৮
রাজ্য শিক্ষা দফতর তৈরি করলো অঙ্কের ল্যাবরেটরি অঙ্কের ল্যাবরেটরি

কলকাতা: অঙ্ক মানেই শিক্ষার্থীদের কাছে ভয়। শিক্ষকরা যতই সহজ করে বোঝান না কেন, পড়ুয়াদের একটা বড় অংশের কাছে অঙ্ক যেন এক দুঃস্বপ্নের মতো। তবে অঙ্ক আর শিক্ষার্থীদের কাছে ভয়ের কারণ নয়। জলের মতো করে অঙ্ক বুঝে নিতে পশ্চিমবঙ্গে প্রথম সরকারিভাবে তৈরি হয়েছে গণিতের ল্যাবরেটরি। 

কলকাতার স্টেট কাউন্সিল অব এডুকেশন রিসার্চ অ্যান্ড ট্রেনিং (এসসিইআরটি) অফিসে কেন্দ্র এবং রাজ্যের অনুদান দিয়ে ল্যাবরেটরি বানানো হয়েছে। অঙ্কের এমন ল্যাবরেটরি তৈরি করে একপ্রকার নজিরই গড়লো পশ্চিমবঙ্গ শিক্ষা দফতর।

এই ল্যাবরেটরি প্রাথমিক ক্লাস থেকে শুরু করে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা ব্যবহার করতে পারবে।
 
ল্যাবরেটরিতে মুখে মুখে অঙ্কের হিসাব মিনিটের মধ্যে করা যায়, তার জন্য রাখা হয়েছে একাধিক মডেল। রাখা হয়েছে জ্যামিতিতে ব্যবহৃত কাঠের মডেল। আছে চতুর্ভুজ, ত্রিকোণের মতো মডেল। মুহূর্তের মধ্যে যোগ-বিয়োগ করা যায় আছে সেসব ব্যবস্থাও। ঘর সাজানো হয়েছে বিভিন্ন গণিতজ্ঞদের ছবি দিয়ে।  

অঙ্ক বিশেষজ্ঞরা বলছেন, এই ল্যাবরেটরির মাধ্যমে অঙ্কের প্রতি জড়তা কাটানো সম্ভব হবে। অনেকেরই অঙ্ক বুঝতে সময় লাগে। সেই ভয়ও কাটিয়ে উঠতে পারবে।
 
পশ্চিমবঙ্গ সরকারি স্কুল শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক সৌগত বসু বলেন, এটা খুবই সাহায্য করবে শিক্ষার্থীদের। অঙ্কের প্রতি ভীতি যেমন কাটাতে সাহায্য করবে, তেমনই মডেলের সাহায্যে শিক্ষার্থীরা মজার ছলে পড়াশোনা করতে পারবে।  

এই ল্যাবরেটরি তৈরির জন্য বড় রকমের জায়গা বা পরিকাঠামোর প্রয়োজন নেই। ক্লাসরুমে একটি টেবিলই যথেষ্ট। তার ওপর এসব মডেল রেখে পড়ুয়াদের বোঝানোর কাজ করা যেতে পারে।

বাংলাদেশ সময়: ২১১৩ ঘণ্টা, ১৫ ডিসেম্বর, ২০১৮
ভিএস/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa