ঢাকা, বুধবার, ২ ভাদ্র ১৪২৯, ১৭ আগস্ট ২০২২, ১৮ মহররম ১৪৪৪

ভারত

হিমাঙ্কের নিচে সিমলা-কাশ্মীর, উত্তরপ্রদেশে শৈত্যপ্রবাহ

ভাস্কর সরদার, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৩২ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৮
হিমাঙ্কের নিচে সিমলা-কাশ্মীর, উত্তরপ্রদেশে শৈত্যপ্রবাহ তুষারপাতে ঘেরা ভারতের হিমালয়ের পাদদেশ অঞ্চল, ফাইল ফটো

কলকাতা: তীব্র ঠাণ্ডায় কাঁপছে ভারতের হিমালয়ের পাদদেশ অঞ্চলগুলো। ইতোমধ্যেই এখানকার বেশ কয়েকটি অঞ্চলে তুষারপাত হয়ে তাপমাত্রা হিমাঙ্কের নিচে চলে গেছে। এছাড়া এখানের পার্শ্ববর্তী অঞ্চলে বইছে শৈত্যপ্রবাহও।

বুধবার (১৩ ডিসেম্বর) হিমাচল প্রদেশের সিমলায় হয়ে গেলো বছরের প্রথম তুষারপাত। সেখানে আরও জেঁকে বসেছে শীত।

যা পেয়ে খুশি হোটেল মালিক থেকে রাস্তার পাশে পসরা নিয়ে বসা দোকানিরাও। কেননা, এখানে এখন পর্যটকদের ভিড় জমবে বলে প্রত্যাশা করছেন তারা।

ডিসেম্বরের মাঝামাঝি, তবুও তুষারপাত না হওয়ায় কিছুটা চিন্তায় ছিল সিমলাবাসী। মূলত বছরের এই সময়ে পর্যটকরা আসেন বরফে ঢাকা সিমলার সৌন্দর্য দেখতে। প্রকৃতি বিরূপ থাকায় চিন্তিত ছিল হিমাচল প্রদেশের সরকার থেকে সাধারণ মানুষ। তা থেকে আপাতত স্বস্তি।

বুধবার সিমলায় ৩ দশমিক ৮ সেন্টিমিটার তুষারপাত হয়েছে। আর এ তুষারপাতের হাত ধরে সিমলার তাপমাত্রা হিমাঙ্কের নিচে পৌঁছে গেছে। তাছাড়া হিমাঙ্কের নিচে এখন কাশ্মীরের তাপমাত্রাও।

গত কয়েক দিন ধরে কাশ্মীরে রাতের দিকে হিমাঙ্কের অনেক নিচে যাচ্ছে তাপমাত্রা। কাশ্মীরের অন্যতম পর্যটন কেন্দ্র গুলমার্গে গত কয়েক রাতের তাপমাত্রা ছিল মাইনাস ৮ ডিগ্রি সেলসিয়াস। রাজ্যটির রাজধানী শ্রীনগরের তাপমাত্রাও ১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস কমেছে।

উত্তরাখণ্ড হিমালয়ের পাদদেশের আরেক রাজ্য। সেখানেও রেকর্ড পরিমাণ তুষারপাত হয়েছে এবার।  

কেদারনাথ, বদ্রীনাথ, গঙ্গোত্রী এবং যমুনেত্রী এখন এক ফুট বরফের তলায়। সেইসঙ্গে দেরাদুন, মুসৌরিতেও বরফ পড়েছে। রাজ্যগুলোতে এতো তুষারপাত হচ্ছে, যার জের পড়েছে পাঞ্জাব, হরিয়ানা এবং উত্তরপ্রদেশেও।

তীব্র শীতে কাঁপছে উত্তরপ্রদেশ। রাজ্যটির বিভিন্ন এলাকায় শৈত্যপ্রবাহ বইছে। লখনউ, আগ্রা, মোরাদাবাদ, কানপুর, ঝাঁসি এবং মিরাটে দিনের তাপমাত্রা স্বাভাবিকের থেকে অনেক নিচে নেমে গেছে এখন।

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, ১৩ ডিসেম্বর ২০১৮
ভিএস/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa