ঢাকা, বুধবার, ২ ভাদ্র ১৪২৯, ১৭ আগস্ট ২০২২, ১৮ মহররম ১৪৪৪

ভারত

তাজমহলের প্রবেশ মূল্য বাড়লো

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৪ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৮
তাজমহলের প্রবেশ মূল্য বাড়লো তাজমহল

কলকাতা: পর্যটকদের ‘ভিড় কমাতে’ ভারতে তাজমহলের প্রবেশ মূল্য বাড়ানো হয়েছে।

আগে তাজমহল ঘুরে দেখতে ভারতীয় পর্যটকদের গুনতে হতো ৫০ রুপি। এখন ৫০ রুপির টিকিট কাটলে শুধু ঘুরে দেখা যাবে তাজমহলের চারপাশ আর যমুনা।

কিন্তু মিলবে না তাজমহলের মূল সমাধিতে প্রবেশের অনুমতি। সেক্ষেত্রে সমাধিসহ পুরো তাজমহল ঘুরে দেখতে ভারতীয় পর্যটককে এখন থেকে গুনতে হবে ২৫০ রুপি। এছাড়া বিদেশি পর্যটকদের ক্ষেত্রে বেড়ে দাঁড়ালো এক হাজার ৩০০ রুপিতে।

তবে বাংলাদেশসহ সার্কভুক্ত দেশ থেকে আসা পর্যটকদের ক্ষেত্রে প্রবেশ মূল্য করা হয়েছে ৭৪০ রুপি।

সোমবার (১০ ডিসেম্বর) থেকে তাজমহলের নতুন এ দর্শন ফি কার্যকর হয়।

এদিকে, টিকিট মূল্য বাড়ার কারণে তাজমহলে পর্যটকদের চাপ কমবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

ভারতীয় ভূতত্ত্ব সংরক্ষণের মুখপাত্র বাংলানিউজকে বলেন, পর্যটকদের ভিড় কমানোর জন্যই মূল্য বৃদ্ধির এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর ফলে তাজমহলের মূল সমাধিক্ষেত্রে পর্যটকের সংখ্যা ১৫ থেকে ২০ শতাংশ কমবে।

কয়েক মাস আগে তাজমহলে সপ্তাহে পর্যটক সংখ্যা ৪০ হাজারে বেঁধে দেওয়া হয়েছিল। কিন্তু সেখানে সপ্তাহের ভিড় ৭০ হাজার ছাড়িয়ে যাচ্ছিল। যার কারণে নেওয়া হয়েছে এমন উদ্যোগ।

বিশেষজ্ঞরা বলছেন, প্রতিদিন হাজার হাজার পর্যটকের পা পড়ার ফলে মুঘল আমলের এ মূল্যবান স্থাপত্যের মারাত্মক ক্ষতি হচ্ছে।

তাজমহল সংরক্ষণে ব্যর্থতার কারণে চলতি বছরের জুলাইয়ে তাজ কর্তৃপক্ষের তীব্র নিন্দা করেছিলেন দেশটির শীর্ষ আদালত। তারপর থেকেই তাজমহলকে সুরক্ষিত করতে পরীক্ষামূলক নানা পদক্ষেপ নেওয়া হচ্ছে।

তবে লাখ লাখ টাকা খরচ করে বিদেশি পর্যটকরা আসেন পৃথিবীর এ সপ্তম আশ্চর্য দেখতে। সেখানে টিকিটের দাম বাড়িয়ে মুঘলদের এ স্থাপত্যকে রক্ষা করা যায় কী-না, এখন সেটাই দেখার বিষয়।

বাংলাদেশ সময়: ১৫০৫ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৮
ভিএস/এপি/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa