ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ভারত

৩০ জানুয়ারি শুরু কলকাতা বই মেলা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৪ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৮
৩০ জানুয়ারি শুরু কলকাতা বই মেলা মেলার এবারের থিম কান্ট্রি দক্ষিণ আমেরিকার দেশ গুয়াতেমালা

কলকাতা: আগামী ৩০ জানুয়ারি থেকে শুরু হতে যাচ্ছে ৪৩তম আন্তর্জাতিক কলকাতা বই মেলা। মেলা চলবে আগামী ১০ ফ্রেব্রুয়ারি পর্যন্ত। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বইমেলার উদ্বোধন করবেন।

গত বছরের মতো এবারও সল্টলেকের সেন্ট্রাল পার্কে বসবে মেলা। প্রতিদিন বেলা ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে মেলা প্রাঙ্গণ।

মেলার এবারের থিম কান্ট্রি দক্ষিণ আমেরিকার দেশ গুয়াতেমালা।  

মেলায় সাড়ে চারশ’ প্রকাশনা সংস্থা এবং দু’শ’ লিটল ম্যাগাজিনের স্টল থাকবে। ৭-৯ ফেব্রুয়ারি বসবে ষষ্ঠ কলকাতা সাহিত্য উৎসবের আসর।  

পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ডের সাধারণ সম্পাদক ত্রিদিব ভট্টাচার্য জানান, এবারই ইরান প্রথমবারের জন্য এই বইমেলায় অন্যতম বিদেশি দেশ হিসেবে অংশগ্রহণ করতে যাচ্ছে। পাশাপাশি ব্রিটেন, আমেরিকা, রাশিয়া, ভিয়েতনাম, জাপান, চীন, বাংলাদেশসহ বেশ কয়েকটি দেশ নিজেদের সাহিত্য সম্ভার নিয়ে আন্তর্জাতিক কলকাতা বই মেলায় হাজির হবে।  

একইসঙ্গে ভারতের দিল্লি, হরিয়ানা, পাঞ্জাব, তামিলনাড়ু, গুজরাট, নাগাল্যান্ড, আসাম, উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশ, কেরালা, মধ্যপ্রদেশ, বিহার, ঝাড়খণ্ড, তেলেঙ্গানা, উড়িষ্যাসহ একাধিক রাজ্যের প্রকাশনা সংস্থাগুলো এবারের বইমেলায় অংশ নেবে। আয়োজক সংস্থার পক্ষে দাবি করা হয়েছে, গত বছর বইমেলায় প্রায় ২২ লাখ বইপ্রেমী হাজির হয়েছিলেন এবং ২২ কোটি রুপির বেশি বই বিক্রি হয়েছিল।  

আগামী বইমেলায় আরও বেশি মানুষের আগমন ঘটবে বলে আশাবাদী পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ডের কর্তারা।  

বাংলাদেশ সময়: ০৭৫৩ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৮
ভিএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।