ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ভারত

আসামে বাতিল হলো বাঙালির নাটক

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৭ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৮
আসামে বাতিল হলো বাঙালির নাটক আসামে বাতিল হলো বাঙালির নাটক

কলকাতা: ভারতের অাসামে জাতীয় নাগরিক পঞ্জী (এনআরসি) নিয়ে বিতর্ক তুঙ্গে। এর প্রভাব পড়লো পশ্চিমবাংলার বাংলা নাটকে। বাতিল হলো বাংলা নাটকের অনুষ্ঠান।

পশ্চিমবঙ্গের নাটকের দল ৮, ৯, ১০ এবং ১১ ডিসেম্বর ‘পূর্বরঙ্গে’র নাটক ‘সীতায়ন’ মঞ্চস্থ হওয়ার কথা ছিল অাসামের ধুলিয়াজান ও তিনসুকিয়ায়। কিন্তু অাসামের প্রতিটি অনুষ্ঠানে বাতিল করা হয়েছে বাংলার নাটক।

পশ্চিমবঙ্গের বাংলা নাট্যব্যক্তিত্ব তথা মন্ত্রী ব্রাত্য বসু সহ নাট্যজগতের গণ্যমান্য ব্যক্তিরা এ ঘটনায় নিন্দা জানিয়েছেন। এমনই অবনতির জন্য অনেকেই এনআরসি নিয়ে অাসামে উত্তেজনাকে দায়ী করেছেন।

এদিকে বাংলা নাটক বাতিলের ঘটনা প্রকাশ্যে আসতেই অস্বস্তি বেড়েছে বিজেপি শাসিত অাসাম সরকারের। এর আগে ভারতের মহারাষ্ট্রের নাগপুর ও নাসিক, ঝাড়খণ্ড, বিহারের পাশাপাশি বেঙ্গালুরু এবং ওড়িশাতে সীতায়ন নাটকটি প্রশংসিত হয়েছে।  

অাসামের এহেন ঘটনায় গোটা ভারতের নাট্য মহলেই চাঞ্চল্য পড়েছে। নাট্য দলটির সঙ্গে যোগাযোগ করা হলে তারা জানিয়েছেন, মূলত নিরাপত্তার কথা জানিয়েই সফর বাতিল করা হয়েছে।

এনআরসি-তে বেশ কিছু বাঙালির নাম ওঠেনি। ফলে নাগরিকত্বের এ ইস্যু নিয়ে রাজ্যটিতে যথেষ্ট উত্তেজনা আছে।

কিছুদিন আগে গায়ক শানকে অপদস্থ ও তিনসুকিয়ায় পাঁচ বাঙালির হত্যার মত ঘটনাও ঘটেছে। সংশ্লিষ্ট মহল মনে করছে, বিতর্ক ক্রমেই বাড়ছে বাঙালি বনাম অাসামীয়া। এনিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমেও বেশ আলোচনা-সমলোচনা চলছে।

 


বাংলাদেশ সময়: ০৫৪৬ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৮
এসআইএস


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।