ঢাকা, শুক্রবার, ১৫ আশ্বিন ১৪২৯, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৩ রবিউল আউয়াল ১৪৪৪

ভারত

সাইবার নিরাপত্তা রক্ষার্থে ভারতের সহযোগিতা প্রয়োজন 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০১৮
সাইবার নিরাপত্তা রক্ষার্থে ভারতের সহযোগিতা প্রয়োজন  বক্তব্য রাখছেন জুনাইদ আহমেদ পলক

কলকাতা: বাংলাদেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, বাংলাদেশে গত এক দশকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে যে ব্যাপক উন্নয়ন হয়েছে তা আজ সারা বিশ্বে প্রশংসিত। এখন আর পারমাণবিক অস্ত্রের মাধ্যমে ধ্বংসের প্রয়োজন নেই, সাইবার আক্রমণের মাধ্যমে ধ্বংস করা সম্ভব। 

ফলে দেশের সব সম্পদের অখণ্ডতা রক্ষার্থে সাইবার নিরাপত্তা নিশ্চিত করা একান্ত জরুরি। তাই সাইবার নিরাপত্তা রক্ষার্থে প্রতিবেশী রাষ্ট্র ভারতের সহযোগিতা একান্ত প্রয়োজন।

 

বুধবার (৫ আগস্ট) কলকাতার একটি পাঁচতারা হোটেলে অ্যাসোসিয়েটেড চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্টির কলকাতা আয়োজিত, সাইবারকন ২০১৮ অ্যান্ড টেকনোলজি এক্সিলেন্স অ্যাওয়ার্ড অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।  

পরে অনুষ্ঠানের দ্বিতীয়ভাগে তিনি সাইবার নিরাপত্তায় বিশেষ অবদানের জন্য বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।

এছাড়া পলক বলেন, বর্তমান প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা ও প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের তত্ত্বাবধানে প্রযুক্তি খাতের অভূতপূর্ব উন্নয়ন এর কারণে বাংলাদেশ প্রত্যেকটি খাতের যে প্রভূত উন্নয়ন ঘটেছে তা বিশ্বে স্মরণীয় হয়ে থাকবে। তিনি আরো বলেন বাংলাদেশের সব মন্ত্রণালয় সাইবার নিরাপত্তা বিভিন্ন উচ্চ পর্যায়ের আঞ্চলিক নিরাপত্তা পদক্ষেপ গ্রহণ করেছে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- কলকাতাস্থিত বাংলাদেশ উপ দূতাবাসের উপ-হাইকমিশনার তৌফিক হাসান,  অ্যাসোসিয়েটেড চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্টির কলকাতার সভাপতি নাভি সহ-সভাপতি এস এন নান্দী এবং পশ্চিমবঙ্গের তথ্য ও প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব দেবাশিস সেন। এসময় প্রযুক্তি বিশেষজ্ঞদের মধ্যে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের তথ্যপ্রযুক্তি মন্ত্রী ব্রাত্য বসু।

বাংলাদেশ সময়: ০১৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০১৮
ভিএস/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa