ঢাকা, শুক্রবার, ১৫ আশ্বিন ১৪২৯, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৩ রবিউল আউয়াল ১৪৪৪

ভারত

রুপির দাম পড়তেই বাড়লো ডিজেলের দাম

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪৫ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১৮
রুপির দাম পড়তেই বাড়লো ডিজেলের দাম

কলকাতা: সম্প্রতি ডলারের বিপরীতে রুপির দামের রেকর্ড পতন হয়েছে। মূলত এই অবমূল্যায়নের ধাক্কাতেই রেকর্ড দাম বেড়েছে ডিজেলের। রাজধানী দিল্লিতে মঙ্গলবার (২৮ আগস্ট) ডিজেলের দাম বেড়ে হয়েছে লিটার প্রতি ৬৯ দশমিক ৪৬ রুপি। আর কলকাতায় তা আরও বেশি, ৭২ দশমিক ৩১ রুপি।

ডিজেলের মতোই দামের বাঁধ মানছে না পেট্রোলও। দিল্লিতে এদিন পেট্রোল বিক্রি হচ্ছে ৭৭ দশমিক ৯১ রুপি প্রতি লিটার, কলকাতায় তা ৮০ দশমিক ৮৪ রুপি।

রাষ্ট্রায়ত্ত্ব তেল বিপণন সংস্থা ওএনজিসি’র (অয়েল অ্যান্ড নেচারাল গ্যাস কর্পোরেশন) বিজ্ঞপ্তি অনুযায়ী, এদিন ডিজেলের দাম বেড়েছে প্রতি লিটারে ১৪ পয়সা। পেট্রোলে ১৩ পয়সা প্রতি লিটার।  

এর ফলে রাজধানী দিল্লিতে সর্বকালীন সর্বোচ্চ দামে বিক্রি হচ্ছে ডিজেল। প্রতি লিটার ৬৯ দশমিক ৪৬ রুপি দরে। মুম্বইয়ে ডিজেলের দাম হয়েছে ৭৩ দশমিক ৭৪ রুপি। পেট্রোল বিক্রি হয়েছে ৮৫ দশমিক ৩৩ রুপিতে।  

মঙ্গলবার ডিজেলের দাম বৃদ্ধিতে সর্বকালীন রেকর্ড হলেও পেট্রোলের ক্ষেত্রে তা হয়েছিল গত ২৯ মে। সেদিন দিল্লিতে পেট্রোলের দাম হয়েছিল ৭৮ দশমিক ৪৩ রুপি ও মুম্বাইয়ে ৮৬ দশমিক ২৪ রুপি। বর্তমানে পেট্রোলের উপর ভ্যাটের পরিমাণ সবচেয়ে বেশি, ৩৯ দশমিক ১২ রুপি।  

এছাড়া ডিজেলে সর্বোচ্চ ভ্যাট রয়েছে তেলেঙ্গানা রাজ্যে। তার পরিমাণ ২৬ শতাংশ। ভারতের সব মহানগর ও অধিকাংশ রাজ্যের তুলনায় ভ্যাট সবচেয়ে কম দিল্লিতে। সেখানে পেট্রোলে ভ্যাট ২৭ শতাংশ ও ডিজেলে ১৭ দশমিক ২৪ শতাংশ।

বাংলাদেশ সময়: ১৪৪৪ ঘণ্টা, ২৮ আগস্ট, ২০১৮
আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa