ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ভারত

ছবিতে কলকাতার দোল উৎসব

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫০ ঘণ্টা, মার্চ ১, ২০১৮
ছবিতে কলকাতার দোল উৎসব ছবি: বাংলানিউজ

কলকাতা: ‘আকাশে বহিছে প্রেম, নয়নে লাগিল নেশা কারা যে ডাকিল পিছে! বসন্ত এসে গেছে।’  বসন্ত এসেছে কয়েকদিন আগে। তবে বঙ্গবাসী দোলকে কেন্দ্র করে আবির খেলার মধ্যদিয়ে বসন্তকেই বরণ করলো আজ। ফাল্গুনী পূর্ণিমার দিনই দোলযাত্রার মধ্যদিয়ে বসন্তোৎসবের আয়োজন হয় শান্তিনিকেতন থেকে গোটা কলকাতায়। বাঙালিরা যাকে বলে দোল, অবাঙালিরা তাকেই হোলি বলে।

দোল ও হোলি হিন্দু ধর্মের একটি গুরুত্বপূর্ণ উৎসব। আদিতে দোল ও হোলি ছিল আলাদা।

বর্তমানে দু’টি উৎসবই একীভূত হয়েছে।

ছবি: বাংলানিউজহোলি উৎসবকে কেন্দ্র করে কলকাতার বাজারে বিক্রি হচ্ছে বাহারি রকমের রঙ, মুখোশ, রঙ বেরঙের পরচুল। ছবি: বাংলানিউজকয়েক ধরনের আবির এসেছে বাজারে। তবে সবথেকে চাহিদা বেশি ফুলের পাপড়ি ও রেনু শুকিয়ে বানানো আবির। যাকে বলা হচ্ছে হার্বাল আবির। ছবি: বাংলানিউজআবির নিয়ে মেতেছেন রবীন্দ্রভারতীর ছাত্র-ছাত্রীরা। ছবি: বাংলানিউজএবার জোড়াসাঁকো ও রবীন্দ্রভারতী একসঙ্গে দোল উদযাপন করছে। ছবি: বাংলানিউজ রঙের খেলায় মেতেছেন বাংলাদেশের শিক্ষার্থীরা। ছবি: বাংলানিউজখেলব হোলি রঙ দেব না তাই কখনও হয়।  কলকাতার দোল উৎসবব্লাইন্ড স্কুলে আয়োজন করা হয়েছে ফুলের পাপড়ি দিয়ে দোল উৎসব।

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, মার্চ ০১, ২০১৮
ভিএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।