ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

ভারত

২শ’ পর আসছে হাজার রুপির নোট

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০২ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১৭
২শ’ পর আসছে হাজার রুপির নোট হাজার রুপীর নোট

কলকাতা:  আগস্টের ২৫ তারিখ থেকে আরবিআই (রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া) বাজারে ছেড়েছে ২শ’ রুপির নোট। এবার আসছে এক হাজার রুপির নোট। আগামী ডিসেম্বরের মধ্যেই এক হাজার রুপির নয়া নোট বাজারে আসতে চলেছে। সূত্রের খবর, এ ব্যাপারে আরবিআই জোরকদমে এক হাজার রুপির নোট ছাপার প্রস্তুতি নিয়েছে। এতোদিন বাজারে বড় রুপির নোট বলতে ছিলো, ৫শ’ ও ২০০০ হাজার রুপির নোট।

খুচরা সমস্যা কমাতে ২শ’ ও এক হাজার রুপির নোট বাজারে ছাড়া হচ্ছে বলে জানানো হয়েছে। ইতিমধ্যে ছয় মাস আগে থেকে দুই হাজার রুপির নোট ছাপানো বন্ধ করে ‍দিয়েছে আরবিআই।

তার পরিবর্তে ২শ’ রুপির নোট ছাপানোর উপর জোর দিয়েছে। কম মূল্যের নোটের ঘাটতি কমাতে গত শুক্রবারই বাজারে ছাড়া হয়েছে ২শ’ রুপির নোট।

গত বছর ৮ নভেম্বর থেকে মোদির নেতৃত্বে কেন্দ্র ৫শ’ ও হাজার রুপির নোট বাতিল করেছিলো। এরপর নগদের চাহিদা মেটাতে রিজার্ভ ব্যাংক ২ হাজার রুপির নোট ও নতুন ৫শ’ রুপির নোট চালু করে। কিন্তু ৫শ’ ও দুই হাজার রুপি নোটের বিস্তর ব্যবধানের কারণে মানুষের কাছে খুচরার অভাব দেখা দেয়। নতুন এক হাজার রুপির নোট চালু হলে এই সমস্যা অনেকটাই মিটবে বলে মনে করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১৭
ভিএস/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।