ঢাকা, সোমবার, ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ মে ২০২২, ২১ শাওয়াল ১৪৪৩

ভারত

ভারতে একটি গ্রাম ‘ক্যাশলেস’ করার দায়িত্ব নিল ব্যাংক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৮ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৬
ভারতে একটি গ্রাম ‘ক্যাশলেস’ করার দায়িত্ব নিল ব্যাংক ভারতে একটি গ্রাম ‘ক্যাশলেস’ করার দায়িত্ব নিল ব্যাংক

পশ্চিমবঙ্গের জলপাইগুড়ি জেলার ফাড়াবাড়ির আদর্শ পল্লী গ্রামকে দত্তক নিলো ভারতের একটি রাষ্ট্রায়ত্ত ব্যাংক। উদ্দেশ্য, গ্রামটিকে ‘ক্যাশলেস’ গ্রামে পরিণত করা।

কলকাতা: পশ্চিমবঙ্গের জলপাইগুড়ি জেলার ফাড়াবাড়ির আদর্শ পল্লী গ্রামকে দত্তক নিলো ভারতের একটি রাষ্ট্রায়ত্ত ব্যাংক। উদ্দেশ্য, গ্রামটিকে ‘ক্যাশলেস’ গ্রামে পরিণত করা।

 

নোট বাতিল করে ‘ক্যাশ লেস’ ইকোনমির পক্ষে বলেছেন ভারতের  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সে কারণেই এই গ্রাম দত্তকের সিদ্ধান্ত।

আদর্শ পল্লী গ্রামে বসবাস তিন হাজার পরিবারের। সেখানকার মানুষের মূল জীবিকা কৃষিকাজ। কিছু মানুষ অবশ্য শহরে এসেও নানা ধরনের কাজ করেন। এলাকায় ব্যাংক না থাকলেও গ্রামটির কয়েকশ’ পরিবারের ব্যাংক অ্যাকাউন্ট রয়েছে। এ গ্রামের কিছু মানুষের কাছে ডেবিট কার্ডও আছে।

ব্যাংকিং পরিসেবা থেকে দূরে থাকা এ গ্রামটিকেই বেছে নিয়েছে ভারতের রাষ্ট্রায়ত্ত ব্যাংক ‘ব্যাংক অফ ইন্ডিয়া’। কিছুদিনের মধ্যেই ক্যাশলেস গ্রামে পরিণত করা হবে গ্রামটিকে।

একই পথ ধরে আরও কিছু ব্যাংক ভবিষ্যতে একাধিক গ্রাম দত্তক নেওয়ার পথে হাঁটবে বলে জানা গেছে।

গ্রামের বাসিন্দাদের হাতে-কলমে প্রশিক্ষণ দিয়ে শেখানো হচ্ছে কিভাবে ইলেকট্রনিক লেনদেন হয়। নতুন এ পদক্ষেপকে নরেন্দ্র মোদীর ‘ক্যাশলেস ইকোনমি’- এর দিকে একটি বলিষ্ঠ পদক্ষেপ বলেও মনে করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ২৩৪৬ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৬
এসএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa