ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ভারত

ভারতে সিরিয়ালের জায়গা দখল করে নিচ্ছে ‘ওয়েব সিরিজ’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৪ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৬
ভারতে সিরিয়ালের জায়গা দখল করে নিচ্ছে ‘ওয়েব সিরিজ’

শাশুড়ি বনাম বউমা কিংবা একই বাড়ির দুই বউয়ের মধ্যে বিবাদ অথবা পরিবারের অনেক খারাপ মানুষের  বিরুদ্ধে এক জন সৎ মানুষের লড়াই, একজন পুরুষের একাধিক প্রেমিকা বা স্ত্রী নিয়ে টানাপড়েন দেখতে দেখতে যদি বিরক্ত হয়ে যান তবে জেনে রাখুন আপনার জন্য একেবারে আলাদা মানের বিনোদন নিয়ে হাজির হয়েছে ‘ওয়েব সিরিজ’।
 

কলকাতা: শাশুড়ি বনাম বউমা কিংবা একই বাড়ির দুই বউয়ের মধ্যে বিবাদ অথবা পরিবারের অনেক খারাপ মানুষের  বিরুদ্ধে এক জন সৎ মানুষের লড়াই, একজন পুরুষের একাধিক প্রেমিকা বা স্ত্রী নিয়ে টানাপড়েন দেখতে দেখতে যদি বিরক্ত হয়ে যান তবে জেনে রাখুন আপনার জন্য একেবারে আলাদা মানের বিনোদন নিয়ে হাজির হয়েছে ‘ওয়েব সিরিজ’।
 
ভারতে এর মধ্যেই বিনোদনের এই মাধ্যম যথেষ্ট পরিচিতি লাভ করেছে।

শুধু তাই নয় দেখা যাচ্ছে খুব দ্রুত টেলিভিশন থেকে একটা অংশের দর্শক সিরিয়াল দেখতে  চোখ রাখছেন ল্যাপটপ এবং মোবাইলে। টেলিভিশনের ঘুরে ফিরে একই গল্পের বদলে ভারতের এন্টারটেইনমেন্ট জগতে জাঁকিয়ে বসছে এই ‘ওয়েব সিরিজ’।
 
ভারতে অন্তত কুড়িটি খুব জনপ্রিয় ‘ওয়েব সিরিজ’ চলছে। এছাড়াও প্রতিদিনই আসছে নতুন নতুন ‘ওয়েব সিরিজ’। দর্শকদের কাছ থেকে যে প্রতিক্রিয়া পাওয়া যাচ্ছে তাতে জানা যাচ্ছে একবার এই ‘ওয়েব সিরিজ’ দেখা শুরু করে অনেকেই টেলিভিশনের পর্দার দিকে আর ফিরে যেতে চাইছেন না।
 
কি এই ‘ওয়েব সিরিজ’? খুব সরল ভাবে বলতে গেলে ইউটিউবে প্রচার করা সিরিয়ালের নামই ‘ওয়েব সিরিজ’। তবে শুধুমাত্র ইউটিউবেই  নয় ‘ওয়েব সিরিজ’-এর জন্য আলাদা সাইট বানিয়েও প্রচার করছে বিভিন্ন মিডিয়া ।
 
অনেকেই বলছেন আগামী দিনে ‘ওয়েব সিরিজ’ হতে চলেছে বিনোদনের প্রধান মাধ্যম। তারই প্রমাণ পাওয়া যায় যখন বিশ্বের প্রথম সারির মিডিয়া কোম্পানি ইউ টিভি ব্রডকাস্টিং ভারতে ‘ওয়েব সিরিজ’ পরিবেশনায় বিনিয়োগ করে।
 
সপ্তাহের একটি বিশেষ দিনে নির্দিষ্ট সময়ে ইন্টারনেটে প্রকাশ করা হয় নতুন এপিসোড। তবে দর্শকরা তাদের সুবিধা মতো সময়ে দেখে নিতে পারেন নতুন আপ করা এপিসোডটি। ইতিমধ্যেই এই মাধ্যমে বিজ্ঞাপনদাতারা আগ্রহ প্রকাশ করতে শুরু করেছেন।
 
মূলত চাকুরীজীবীরা এর দর্শক হলেও ধীরে ধীরে গৃহবধূরা তাদের পছন্দের ‘ওয়েব সিরিজ’ বেছে নিচ্ছেন। যার ফলে দর্শক সংখ্যা লাখ থেকে খুব তাড়াতাড়ি কোটি ছাড়িয়ে গেছে বলে জানা যাচ্ছে। নিয়মিত ‘ওয়েব সিরিজ’ দেখা কলকাতার অনুরাধা রায় জানালেন একই ধরনের সিরিয়ালে একঘেয়ে হয়ে গেলে সবথেকে ভালো পন্থা ‘ওয়েব সিরিজ’। শুধু তাই নয় সিরিয়াল চলার সময় বাড়িতে কেউ আসলে বা বাড়ির বাইরে থাকলে টেলিভিশনে এপিসোডটি দেখা হয় না , ‘ওয়েব সিরিজ’-এ সেই সমস্যা নেই। হাতের কাজ সেরে যখন খুশি তখন দেখে নেওয়া যায় এপিসোডটি।
 
তিনি আরও জানান ‘ওয়েব সিরিজ’-এর গল্পের ধরণ অনেক আধুনিক এবং বিষয়ের বৈচিত্র্য আছে। ফলে দেখতে অনেক বেশি ভালো লাগে।
 
কাজে ফাঁকে ‘ওয়েব সিরিজ’ দেখা শান্তনু দত্ত জানালেন ‘ওয়েব সিরিজ’ খুব ছোটো আকারের হয় ফলে মেগা সিরিয়ালের মতো কখনই সেটা একঘেয়ে হয়ে ওঠে না।

‘ওয়েব সিরিজ’ কেমন লাগছে দর্শকরা সরাসরি মন্তব্য করে জানাতে পারেন। যেটা সিরিয়ালের ক্ষেত্রে সম্ভব নয়। ‘ওয়েব সিরিজ’ টেনে আনছে সেই দর্শকদেরও যারা সিরিয়াল দেখেন না কিন্তু ভালো গল্প, ভালো অভিনয়ের তারিফ করেন।
 
এই মুহূর্তে ভারতের সবথেকে জনপ্রিয় ‘ওয়েব সিরিজ’ ‘পিচারস’। হাসির এই নাটকের জনপ্রিয়তা আকাশ ছুঁয়েছে। নিজেদের ওয়েবসাইটে মাধ্যমে এই নাটক পরিবেশনা করে দিল্লীর টিভিএফ মিডিয়া কোম্পানি।
 
এছাড়াও আছে অভিনেতা ও পরিচালক শেখর কাপুর পরিচালিত গ্রাফিক নাটক ‘দেবী’, ‘ব্যাঙ্গ বাজা বারাত’, ‘আলিশা’ সহ বেশ কিছু পরিচিত ‘ওয়েব সিরিজ’। ‘ওয়েব সিরিজ’-এর জনপ্রিয়তার যে আঁচ পাওয়া যাচ্ছে তাতে মনে করাই যায় ভারতের টেলি –সিরিয়ালের সঙ্গে পাল্লা দিয়ে বিনোদনের এক শক্তিশালী মাধ্যম হয়ে উঠতে চলেছে ‘ওয়েব সিরিজ’।  

বাংলাদেশ সময়: ১৯২১ ঘণ্টা, ২৯ নভেম্বর, ২০১৬
এসএস/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।