ঢাকা, শুক্রবার, ১৩ মাঘ ১৪২৯, ২৭ জানুয়ারি ২০২৩, ০৪ রজব ১৪৪৪

ভারত

নোট বাতিলের প্রভাব ভারত-বাংলাদেশ বাণিজ্যে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫২ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৬
নোট বাতিলের প্রভাব ভারত-বাংলাদেশ বাণিজ্যে

৫০০ ও ১০০০ রুপির প্রচলিত নোট বাতিলের প্রভাব পড়েছে ভারত-বাংলাদেশ সীমান্ত বাণিজ্যে। প্রতিদিনের বাণিজ্যের পরিমাণ গত চারদিনে অনেকটাই কমে এসেছে। 

কলকাতা: ৫০০ ও ১০০০ রুপির প্রচলিত নোট বাতিলের প্রভাব পড়েছে ভারত-বাংলাদেশ সীমান্ত বাণিজ্যে। প্রতিদিনের বাণিজ্যের পরিমাণ গত চারদিনে অনেকটাই কমে এসেছে।

 

ভারত-বাংলাদেশের বাৎসরিক বাণিজ্যের পরিমাণ প্রায় ৬.৫ বিলিয়ন (৬৫০ কোটি) ডলার। যার অনেকটাই হয় স্থল সীমান্তগুলোর মাধ্যমে।
 
সীমান্ত এলাকার সিএনএফ এজেন্ট এবং বিভিন্ন রপ্তানিকারকদের সঙ্গে কথা বলে জানা গেছে, নোট বাতিলের জেরে বাণিজ্যের গতি বেশ কমেছে। বনগাঁ, মহদিপুর জিরো পয়েন্ট ইত্যাদি এলাকায় এ সমস্যা প্রবল হয়েছে।  
 
স্থল সীমান্তগুলো দিয়ে প্রচুর পরিমাণে উচ্চ পচনশীল পণ্য ভারত থেকে বাংলাদেশে রপ্তানি হয়। এর মধ্যে পেঁয়াজ, আঙুর, আপেলসহ নানা ধরনের ফল ও অন্যান্য পণ্য রয়েছে। নোট বাতিলের ফলে সেগুলো ক্রয়ে সমস্যায় পড়ছেন ব্যবসায়ীরা।
 
ভারতের পাইকারি বাজার নাসিক থেকে পেঁয়াজ কেনা হয়। কিন্তু সেখানকার ব্যবসায়ীরা ৫০০ এবং ১০০০ রুপির প্রচলিত নোট গ্রহণ করছেন না। ফলে ব্যবসা কমে গেছে।  
 
মহদিপুর জিরো পয়েন্টের ব্যবসায়ীরা জানাচ্ছেন, দিনে যেখানে গড়ে ৪০০ থেকে ৪৫০টি লরি বাংলাদেশে আসতো, সেখানে তা কমে গড় দাঁড়িয়েছে ২০০টিতে। একই কথা বলছেন বনগাঁ সীমান্তের ব্যবসায়ীরা।  

তাদের আবেদন, কেন্দ্রীয় সরকার সীমান্ত বাণিজ্যের ক্ষেত্রে ৫০ এবং ১০০ রুপির নোটের জোগান দিক।
 
কিন্তু ৫০ এবং ১০০ রুপির নোটের জোগান নিয়ে গোটা ভারতে সমস্যা জটিল আকার ধারণ করেছে। সরকারের তরফে আশ্বাস দেওয়া হলেও সাধারণ মানুষ এবং ব্যবসায়ীদের সমস্যার মুখে পড়তে হচ্ছে।
 
সীমান্তে ‘মানি এক্সচেঞ্জর’দের ক্ষেত্রে সমস্যা চূড়ান্ত আকার ধারণ করেছে। অনেকে প্রথম তিনদিন দোকান বন্ধ রাখলেও ধীরে ধীরে সামান্য পরিমাণে খুচরা নোট নিয়ে কাজ শুরু করছেন। এর ফলে সমস্যায় পড়ছেন পর্যটকরাও। ঠিক কবে এ সমস্যার সমাধান হবে তা সঠিকভাবে বলা যাচ্ছে না। তবে অনেকে মনে করছেন আরও ১৫ দিন এ সমস্যা চলতে থাকবে।

বাংলাদেশ সময়: ১৩৫০ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৬
এসএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa