ঢাকা, সোমবার, ২৩ মাঘ ১৪২৯, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৪ রজব ১৪৪৪

ভারত

নোট বাতিল, কবিতায় প্রতিবাদ মমতার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৮ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৬
নোট বাতিল, কবিতায় প্রতিবাদ মমতার

৫০০ এবং ১০০০ রুপির নোট বাতিলের বিরোধিতা করে আগেই নিজের ক্ষোভ প্রকাশ করেছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। এবার তিনি নিজের ক্ষোভ প্রকাশ করলেন কবিতা লিখে।

কলকাতা:  ৫০০ এবং ১০০০ রুপির নোট বাতিলের বিরোধিতা করে আগেই নিজের ক্ষোভ প্রকাশ করেছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। এবার তিনি নিজের ক্ষোভ প্রকাশ করলেন কবিতা লিখে।

নিজের ফেসবুক ওয়ালে শুক্রবার (১১ নভেম্বর) রাতে একটি কবিতা লেখেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে তিনি এ সিদ্ধান্তের ফলে সাধারণ মানুষের সমস্যার কথা তুলে ধরেন।

তিনি লেখেন “স্বজনে করলে আঘাত/আঘাতে বিদ্ধ জনগণ/  দণ্ডদান-এর প্রবল অত্যাচারে/লক্ষ্মীর ঝাঁপি হারাল ধনজন”। আটটি স্তবকের এ কবিতার কোন নাম দেননি মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু কবিতার প্রতিটি ছত্রে ছিল এই সিদ্ধান্তের প্রতি তার তীব্র কটাক্ষ।

ভারতের বিভিন্ন রাজনীতিবিদ এ সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছেন। তবে কবিতা লিখে প্রতিবাদ, কোন রাজনীতিবিদের তরফে এই প্রথম। মমতা বন্দ্যোপাধ্যায়ের এ কবিতা লেখার পরেই ফেসবুকে সাড়া পড়ে যায়। খুব অল্প সময়ের মধ্যে সাড়ে পাঁচ হাজার লাইক ছাড়িয়ে যায় এটি।

বাতিল নোট নিয়ে গোটা ভারতে সমস্যার সৃষ্টি হয়েছে। যদিও বাতিল নোট ব্যাংকের মাধ্যমে পালটে দেওয়া হচ্ছে। তবে চাহিদার তুলনায় সেটা অনেকটাই কম। আগামী কয়েকদিন এ সমস্যা চলবে বলেই মনে করছেন সংশ্লিষ্ট মহল।

বাংলাদেশ সময়: ২২৩৬ ঘণ্টা, ১১ নভেম্বর, ২০১৬

এসএস/‌এসআরএস/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa