ঢাকা, রবিবার, ২২ মাঘ ১৪২৯, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৩ রজব ১৪৪৪

ভারত

মানি এক্সচেঞ্জ নিয়ে শুরু হয়েছে কালোবাজারি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৪ ঘণ্টা, নভেম্বর ৯, ২০১৬
মানি এক্সচেঞ্জ নিয়ে শুরু হয়েছে কালোবাজারি

কলকাতা: কলকাতায় মানি এক্সচেঞ্জ নিয়ে শুরু হয়েছে কালোবাজারি। মঙ্গলবার (০৮ অক্টোবর) রাত থেকে ৫০০ এবং ১০০০ রুপির নোট বাতিল বলে ঘোষণা করার পরে শুরু হয়েছে মানি এক্সচেঞ্জ নিয়ে এই কালোবাজারি। এক অংশের মানি এক্সচেঞ্জ ব্যবসায়ীরা এর সঙ্গে যুক্ত বলে অভিযোগ পাওয়া যাচ্ছে।

ভারতে সফররত বিদেশিরা এ নিয়ে যথেষ্ট সমস্যার মুখোমুখি হচ্ছেন। গতকাল যেখানে ১০০ বাংলা টাকার বিনিময়ে ৮৩ রুপি সেখানে বুধবার কলকাতায় ১০০ বাংলা টাকায় ৭০ রুপি দেওয়া হচ্ছে।

  দেওয়া হচ্ছে ১০০ এবং ৫০ ও ১০ রুপির নোটের মাধ্যমে। কলকাতার মারকুইস স্ট্রিট, পার্ক স্ট্রিটের বিভিন্ন জায়গা থেকে এমন অভিযোগ এসেছে।

ডলারের বিনিময় মূল্য নিয়ে বিভিন্ন জায়গায় বিভিন্ন দামের অভিযোগ আসছে। কোথাও ডলার প্রতি বিনিময়ে দেওয়া হচ্ছে ৫৮ রুপি। কোথাও ৬০ আবার কোথাও ৬১ রুপি। ভারতে বুধবার (০৯ নভেম্বর) সব ব্যাংক বন্ধ, এই সুযোগে একটি চক্র কালোবাজারি এই কাজ করছেন বলে খবর পাওয়া যাচ্ছে। তবে তাদের কাছে খোঁজ নিতে গেলে প্রকাশ্যে বলছেন, অাজ অামরা টাকা নিচ্ছিও না দিচ্ছিও না।

অার কালোবাজারি হচ্ছে জেনেও নিরুপায় বাংলাদেশি রোগিরা। অাবার যাদের কাছে রুপি অাগে থেকে ছিল কঠিন সমস্যায় পড়েছেন সেসব বাংলাদেশিরা। কলকাতার একাধিক বেসরকারি হাসপাতালে ৫০০ এবং ১০০০ রুপির নোট গ্রহণ করছে না। রবীন্দ্রনাথ টেগোর হার্ট রিসার্চ, মেডিকা ইত্যাদি বেসরকারি হাসপাতালে ৫০০ এবং ১০০০ রুপির নোট নিচ্ছে না বলে অভিযোগ পাওয়া গেছে। যদিও ভারত সরকারে পক্ষ থেকে স্পষ্ট নির্দেশে বলা হয়েছে ট্রেন, বিমান এবং হাসপাতালে ৫০০ এবং ১০০০ রুপির নোট আগামী দুই দিন গ্রহণ করতে হবে।

বিমানবন্দরের মানি এসচেঞ্জের ক্ষেত্রেও বিদেশিদের ক্ষেত্রে সাময়িক কোটা বেঁধে দেওয়া হয়েছে। এই সময়ে একটি দিন অপেক্ষা করা ছাড়া অন্য কোনো সহজ উপায় নেই। বৃহস্পতিবার (১০ অক্টোবর) ব্যাংক খুলছে। সেখান থেকে সঠিক বিনিময় মূল্যে কারেন্সি এক্সচেঞ্জ করা যেতে পারে। আশা করা যাচ্ছে বৃহস্পতিবারের মধ্যে পরিস্থিতি স্বাভাবিক হবে।

বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, নভেম্বর ০৯, ২০১৬
ভিএস/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa