ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ভারত

পশ্চিমবঙ্গে পালিত হচ্ছে কুমারী পূজা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৫ ঘণ্টা, অক্টোবর ৯, ২০১৬
পশ্চিমবঙ্গে পালিত হচ্ছে কুমারী পূজা

কলকাতা: দুর্গোৎসবের মহাষ্টমীর দিন পশ্চিমবঙ্গের বিভিন্ন পূজামণ্ডপে পালিত হচ্ছে কুমারী পূজা। প্রথাগতভাবে অষ্টমীর অঞ্জলির পর বিভিন্ন মন্দির ও বেশ কিছু বারোয়ারি পূজামণ্ডপে এ পূজার আয়োজন করা হয়।



রোববার (৯ অক্টোবর) স্বামী বিবেকানন্দ প্রতিষ্ঠিত বেলুর মঠে কুমারী পূজা দেখতে হাজির হন হাজার হাজার ভক্ত। মণ্ডপের বাইরে ‘জায়ান্ট স্ক্রিন’ লাগিয়ে আগত ভক্তদের এই পূজা দেখার সুযোগ করে দিয়েছে বেলুর মঠ কর্তৃপক্ষ।

পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রান্তের রামকৃষ্ণ মিশন ও কলকাতার একাধিক বনেদি বাড়িতেও কুমারী পূজার বিভিন্ন আনুষ্ঠানিকতা চলছে মহোৎসবে।
ষোল বছরের কম বয়সী কোনো কুমারী কন্যাকে দেবীরূপে পূজা করা হয় এ পূজায়।

শাস্ত্রমতে কুমারী পূজার উদ্ভব হয় কোলাসুরকে বধ করার মধ্য দিয়ে। পুরাণে কোলাসুর বধ উপাখ্যানে বর্ণনা রয়েছে, কোলাসুর এক সময় স্বর্গ-মর্ত্য অধিকার করায় বাকি বিপন্ন দেবরা মহাকালীর শরণাপন্ন হন। সে সময় দেবতাদের আবেদনে সাড়া দিয়ে দেবী পুনর্জন্মে কুমারী রূপে কোলাসুরকে বধ করেন।  

অষ্টমীর সকাল থেকেই পশ্চিমবঙ্গের বেলুর মঠে কুমারী পূজা উপলক্ষে প্রচুর ভক্তের সমাগম হতে থাকে। প্রথামতো শিশুকন্যাকে দেবী রূপে পূজা করার পর তার আশীর্বাদ গ্রহণ করেন ভক্তরা।

বাংলাদেশ সময়: ১২১৫ ঘণ্টা, অক্টোবর ৯, ২০১৬
ভিএস/এএ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।