ঢাকা, রবিবার, ৩ আষাঢ় ১৪৩১, ১৬ জুন ২০২৪, ০৮ জিলহজ ১৪৪৫

ভারত

কলকাতায় উদ্‌যাপিত হচ্ছে পবিত্র জন্মাষ্টমী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪০ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১৬
কলকাতায় উদ্‌যাপিত হচ্ছে পবিত্র জন্মাষ্টমী ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কলকাতা: বিষ্ণুর অষ্টম অবতার শ্রীকৃষ্ণের জন্মতিথি উপলক্ষে গোটা ভারতের সঙ্গে কলকাতায় উদ্‌যাপিত হচ্ছে পবিত্র জন্মাষ্টমী। কলকাতার হিন্দু ধর্মালম্বী মানুষেরা জন্মাষ্টমী যথেষ্ট গুরুত্বের সঙ্গে উদ্‌যাপন করেন।

 

গৃহস্থ বাড়ির পাশাপাশি বিভিন্ন মন্দিরে এ উৎসব উদ্‌যাপিত হয়। কলকাতার ইস্‌কনের মন্দিরে বুধবার (২৪ আগস্ট) রাত থেকেই পূজা পাঠ এবং জন্মাষ্টমী উপলক্ষে নানা ধরনের ভক্তিমূলক অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠান চলছে বৃহস্পতিবার (২৫ আগস্ট) জন্মাষ্টমীর সারা রাত ধরে।
 
সকাল থেকেই ইস্‌কনের মন্দিরে ছিল দূর-দূরান্ত থেকে আসা ভক্তদের ভিড়। এ উপলক্ষে ইস্‌কনের পক্ষ থেকে নগর কীর্তনের আয়োজন করা হয়।

ভারতের অন্যান্য রাজ্যেও সমান উৎসাহে উদ্‌যাপিত হচ্ছে জন্মাষ্টমী।
 
উত্তরপ্রদেশের মথুরা জেলায় সারা দেশের ভক্তরা হাজির হয়েছেন। মহারাষ্ট্রে জন্মাষ্টমী উপলক্ষে ‘দই হাণ্ডি’ উৎসব উদ্‌যাপন করা হয়।
 
২০১৬ সালের জন্মাষ্টমীকে অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন ভক্তরা। প্রথমত বিগত ৫৮ বছরে প্রথম রোহিনী নক্ষত্রের সময় জন্মাষ্টমী উদ্‌যাপিত হচ্ছে। পুরাণে বলা হয়েছে, এ রকমই এক রোহিনি নাক্ষত্রিক সময়ে এই দিনে শ্রীকৃষ্ণ জন্মগ্রহণ করেছিলেন।
 
হিন্দু ধর্মের পণ্ডিতরা জানাচ্ছেন, বৃহস্পতিবার চাঁদের যে অবস্থান দেখা যাচ্ছে সেটিও কৃষ্ণের জন্মতিথির সঙ্গে মিলে যাচ্ছে। জন্মাষ্টমী উপলক্ষে রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শুভেচ্ছা জানিয়েছেন। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ফেসবুক ও টুইটারের মাধ্যমে জন্মাষ্টমী উপলক্ষে রাজ্যবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন।

বাংলাদেশ সময়: ২৩৩ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১৬
ভিএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।