ঢাকা, বুধবার, ৪ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

ভারত

দুই দেশের বাণিজ্যিক সম্পর্ক অতীতের চেয়ে ভালো: দ্রৌপদী মুর্মু

মিজানুর রহমান, স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২৪
দুই দেশের বাণিজ্যিক সম্পর্ক অতীতের চেয়ে ভালো: দ্রৌপদী মুর্মু ...

দিল্লি থেকে: ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু বলেছেন, বাংলাদেশ ভারতীয়ের অকৃত্রিম বন্ধু। ১৯৭১ সাল থেকে সেই বন্ধুত্ব আজও অটুট এবং প্রাণবন্ত।

দুই দেশের বাণিজ্যিক সম্পর্ক অতীতের চেয়ে ভালো।  

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) বিকেলে ভারতের রাষ্ট্রপতি ভবনে ১০০ সদস্যের বাংলাদেশ ইয়ুথ ডেলিগেশন টিম দেশটির রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের সময় একথা বলেন।

এ সময় ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু বলেন,  গত বছরও বাংলাদেশে ১০০ জন ডেলিগেটস ভারতে এসেছিল। দ্বিতীয়বারের মতো এবারও বাংলাদেশের ইয়ুথ ডেলিগেটদের সঙ্গে সাক্ষাৎ হয়েছে। এটি আমার জন্য খুবই সুখের। বিভিন্ন প্রক্রিয়ার মাধ্যমে এই এ ১০০ ডেলিগেটসকে বাছাই করা হয়েছে। এটি এ তরুণদের জন্য সৌভাগ্যের যারা দেশের বাইরে নিজের দেশকে প্রতিনিধিত্ব করছে। আমার বিশ্বাস এই একশ’ তরুণ ভারতের শিক্ষা-সংস্কৃতিসহ বিভিন্ন বিষয়ে ধারণা পাবেন। যা দুই দেশে সম্পর্ক উন্নয়নে আরও অবদান রাখবে বলে মনে করি।

রাষ্ট্রপতি ইয়ুথ ডেলিগেশন টিমের সদস্যদের ভারত ও বাংলাদেশের জনগণের মধ্যে শান্তি, সমৃদ্ধি ও বন্ধুত্বের সোনালি যুগের সূচনার আহ্বান জানান।

এর আগে ডেলিগেটসদের উদ্দেশে স্বাগত বক্তব্য দেন মিনিস্ট্রি ইয়ুথ অ্যাফেয়ার্সের সেক্রেটারি মিতা রাজীব লৌচন। পরে ডেলিগেটসদের পক্ষে রিফাত আরা রিফা এবং সন্দীপ ঘোষ ট্যুরের অভিজ্ঞতা তুলে ধরেন।

এর আগে সকালে মিনিস্ট্রি অব এক্সটার্নাল অ্যাফেয়ার্স ও মিনিস্ট্রি অব ইয়ুথ অ্যাফেয়ার্সের আয়োজনে দুটি পৃথক অনুষ্ঠানে অংশ নেন তারা।

গত রোববার (২৫ ফেব্রুয়ারি) বাংলাদেশের ১০০ তরুণ-তরুণীর একটি প্রতিনিধি দল আসে দিল্লিতে। ৮ দিনের এ সফরে আগামীকাল (২৮ ফেব্রুয়ারি) মুম্বাইয়ের উদ্দেশ্যে যাত্রা করবেন ডেলিগেটসরা। এ ছাড়াও মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী ও সহকারী মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করবে প্রতিনিধি দলটি।

বাংলাদেশ সময়: ২১৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২৪
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad