ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ভারত

ভারতীয় মুসলিমদের ভীতু বললেন ভোটকুশলী পিকে

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০২৪
ভারতীয় মুসলিমদের ভীতু বললেন ভোটকুশলী পিকে

কলকাতা: ভারতের লোকসভা নির্বাচনকে ঘিরে রাজনৈতিক দলগুলো নিজেদের প্রস্তুতি সারতে ব্যস্ত।  

এমন পরিস্থিতিতে ধর্মীয় বিভাজন নিয়ে ভারতজুড়ে টালমাটাল পরিস্থিতি বিরাজ করছে।

আর এই অবস্থায় ভারতের সংখ্যালঘু মুসলিম সম্প্রদায়কে নিয়ে বিস্ফোরক মন্তব্য করলেন দেশটির ভোটকুশলী প্রশান্ত কিশোর।  

ভারতের তামিলনাড়ু একটি অঞ্চলে বক্তব্যে রাখতে গিয়ে মুসলিম সম্প্রদায়কে উদ্দেশ্য করে প্রশান্ত কিশোর বলেছেন, আমি আপনাদের মুখের ওপরেই বলছি, এই দেশে আপনাদের মতো ভীতু আর কোনো সম্প্রদায় নেই। আপনারা বিজেপিকে এত ভয় পান যে, ঘুমানোর সময়ও শুধু বিজেপির কথা ভাবেন।  

তামিলনাড়ু বিজেপির সহ-সভাপতি কার্তিক গোপীনাথ তার অফিসিয়াল এক্স হ্যান্ডেলে এই ভিডিওটি শেয়ার করেছেন।  

এর পরই প্রশান্তের এই বক্তব্য নেটদুনিয়ায় ভাইরাল হয়ে পড়ে।

ভিডিওতে প্রশান্ত আরও বলেছেন,  যে দলগুলো আপনাদের সন্তানদের কষ্ট দেয়, শ্রমিক তৈরি করে, যারা তাদের রক্তখেকো - আপনারা কেবল বিজেপির ভয়ে সেসব দলগুলোকেই ভোট দেন। ওই দলগুলোকে ভোটের সময় বেছে নিচ্ছেন। কেবল বিজেপির ভয়ে তাদের ভোট দিচ্ছেন। আবার বলছেন, আপনারা ভীত নন। আপনাদের নবী (সা:) বলেছেন, সচেতনতা না থাকলে আপনি জীবনে কিছুই অর্জন করতে পারবেন না। কিন্তু, আজকের ভারতীয় মুসলমানরা সচেতন হতে চায় না। আমি সারা দেশে এটা দেখেছি, কোনো মুসলমানই জেগে উঠতে চায় না, সচেতন হতে চায় না।  

এ ভোটকুশলী আরও বলেন, মুসলমানরা অনেক উদ্বিগ্ন ও চিন্তিত, কিন্তু তাদের কোনো হেলদোল নেই। পাঁচ বছর ধরে আপনারা ভাবতে থাকেন, কে হারাবে বিজেপিকে? 

প্রশান্ত কিশোর ভারতবাসীর কাছে পরিচিত পিকে নামে। একজন অত্যন্ত পারদর্শী ভোটকুশলী। তিনি যে দলের রাজনৈতিক পরিচালনার দায়িত্ব নিয়েছেন সেই দল ক্ষমতার স্বাদ পেয়েছে। তার সহযোগী হয়েছেন খোদ নরেন্দ্র মোদি, বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার, দিল্লির অরবিন্দ কেজরিওয়াল।  

এমনকি প্রশান্তর শরণাপন্ন হয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়ও। তার সহযোগিতায় ২০২১ সালের বিধানসভা নির্বাচনে তৃতীয়বারের জন্য পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হন মমতা।  

ফলে এই ভোটকুশলীকে যেমন সমীহ করে রাজনৈতিক দলগুলো, তেমন গুরুত্ব দেয় ভারতের সংবাদমাধ্যমগুলো।

রাজনৈতিক বিশ্লেষণে সোজাসাপ্টা কথা বলতেই পছন্দ করেন প্রশান্ত কিশোর।  

এর আগে, এক সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, বিরোধীদের অবস্থার কারণেই আসন্ন লোকসভা নির্বাচনে নরেন্দ্র মোদির নেতৃত্বে বিপুল জয় পেতে চলেছে বিজেপি ও তার জোট শরিক এনডিএ।  
পাশাপাশি রাহুল গান্ধীকে নিয়েও নিজের মতামত ব্যক্ত করেন এই ভোটকুশলী। তিনি বলেছিলেন, লোকসভা নির্বাচনের দুই মাস আগে কংগ্রেস নেতা রাহুল গান্ধীর এভাবে ভারতজোড়ো যাত্রা করার কোনো যৌক্তিকতা নেই।

রাহুলের এই কর্মসূচি নিয়ে প্রশান্ত বলেন, বিভিন্ন জায়গায় প্রচারে যাওয়া অবশ্যই ভালো। কিন্তু এই সময় দলের সদর দপ্তর খালি রেখে বাইরে বেরিয়ে পড়া একেবারেই উচিত না। আমি জানি না উনাকে কে পরামর্শ দিয়েছে।  

তার অভিমত, জাতীয় রাজনীতি যেখান থেকে পরিচালিত হয়, এই সময় সেই দিল্লিতে থাকা উচিত ছিল রাহুল গান্ধীর। কিন্তু উনি এখন উত্তরপূর্ব ভারতে যাত্রা করতে ব্যস্ত।

বিহারের বাসিন্দা প্রশান্ত কিশোর, সম্প্রতি ‘জন সুরজ’ নামে একটি সংগঠন তৈরি করেছেন। এর আগে গুজরাটের মুখ্যমন্ত্রী হওয়া এবং ২০১৪ সালে দিল্লি দখলে ভোটকুশলী হিসেবে মোদিকে সহযোগিতা করেছিলেন প্রশান্ত কিশোর।  

পাশাপাশি বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার সহ অনেকেই পিকের স্ট্রাটেজি কাজে লাগিয়ে ক্ষমতা ধরে রেখেছেন। ২০১৯ সালে এই ভোটকুশলীর শরণাপন্ন হন মমতার ভাতিজা অভিষেক বন্দ্যোপাধ্যায়।  

২১ সালের বিধানসভা নির্বাচনে মমতাকে নিরাশ করেনি পিকে। তৃতীয়বার ক্ষমতা পান তার সুচতুর ভোট পরিকল্পনায়। এমনকি ২০১৯ সালে মমতার থেকে প্রশান্তকে ধার নিয়ে দিল্লি বিধানসভা নির্বাচনে ক্ষমতায় ফিরে আসে আম আদমি পার্টির প্রধান অরবিন্দ কেজরিওয়াল।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, ০৩ ফেব্রুয়ারি ২০২৪
ভিএস/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।