ঢাকা, শনিবার, ১৯ ফাল্গুন ১৪৩০, ০২ মার্চ ২০২৪, ২০ শাবান ১৪৪৫

ভারত

মুক্তিযুদ্ধোত্তর বাংলাদেশ নিয়ে কলকাতায় বিশিষ্টজনদের মতবিনিময়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৭ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২৩
মুক্তিযুদ্ধোত্তর বাংলাদেশ নিয়ে কলকাতায় বিশিষ্টজনদের মতবিনিময়

কলকাতা: মুক্তিযুদ্ধোত্তর বাংলাদেশ নিয়ে পশ্চিমবঙ্গের কলকাতায় মতবিনিময় করলেন দুই বাংলার বিশিষ্টজনেরা। গত শুক্রবার (২৪ নভেম্বর) সন্ধ্যায় দক্ষিণ কলকাতার হেরিটেজ হাউস স্যার আশুতোষ মুখোপাধ্যায় ভবনে এ মতবিনিময় অনুষ্ঠানের আয়োজন করে ‘বাংলা ওয়ার্ল্ড ওয়াইড’ ও ‘সম্প্রীতির বাংলাদেশ’ নামে দুটি সংগঠন।

‘মুক্তিযুদ্ধোত্তর বাংলাদেশ-সমাজ ও গণতন্ত্র’ শিরোনামে অনুষ্ঠানে সম্প্রীতির বাংলাদেশের আহ্বায়ক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব পীযূষ বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতিতে সভাপতিত্ব করেন আশুতোষ মুখোপাধ্যায়ের নাতি ও সাবেক প্রধান বিচারপতি চিত্ততোষ মুখোপাধ্যায়।  

আলোচনায় বাংলাদেশ থেকে অংশ নেন সম্প্রীতির বাংলাদেশের সদস্য সচিব ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল, কলকাতায় বাংলাদেশের ডেপুটি হাইকমিশনার আন্দালিব ইলিয়াস, ভিসাপ্রধান আলমাস হোসেন এবং প্রেস শাখার সচিব রঞ্জন সেন।  

কলকাতার বিশিষ্টজনদের মধ্যে অংশ নেন সাংবাদিক অনামিত্র চট্টোপাধ্যায়, আইনজীবী বিকাশ রঞ্জন ভট্টাচার্য, অধ্যাপক পবিত্র সরকার, সাংবাদিক অমল সরকার, অধ্যাপক দেবোজ্যোতি চন্দ, ব্যারিস্টার বিমল চ্যাটার্জি, ব্যারিস্টার অনিন্দ মিত্র, ব্যারিস্টার অশোক গাঙ্গুলি ও সাহিত্যিক সমরেশ বসুর সন্তান
নবকুমার বসু প্রমুখ।  

আলোচনায় উঠে আসে একাত্তরের স্বাধীনতাযুদ্ধের নানা বিষয়, ভারতের সহযোগিতা, বঙ্গবন্ধুর নেতৃত্ব এবং তার স্বপ্নে গড়ে ওঠা সোনার বাংলাদেশ, পরবর্তীতে দারিদ্র্য জয় করে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে উত্তরোত্তর অগ্রগতির পথে হাঁটা বাংলাদেশের নানা বিষয়।  

একইভাবে আলোচনায় উঠে আসে বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি এবং স্বাধীনতাবিরোধী শক্তির পাকিস্তানপ্রীতি, নির্বাচনসহ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়।

বাংলাদেশ সময়: ১২১১ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২৩
ভিএস/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।