ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

ভারত

নোবেলজয়ী অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের মা মারা গেছেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৬ ঘণ্টা, নভেম্বর ৩, ২০২৩
নোবেলজয়ী অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের মা মারা গেছেন

কলকাতা: বাঙালি নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের মা নির্মলা বন্দ্যোপাধ্যায় মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৭ বছর।

শুক্রবার (৩ নভেম্বর) দুপুর ১২টা ৩৫ মিনিটে কলকাতার ইএম বাইপাসের রবীন্দ্রনাথ টেগোর ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অব কার্ডিয়াক সায়েন্সেস হাসপাতালে (আরএনটেগোর) তিনি মারা যান।  

শুক্রবার কলকাতা বিমানবন্দরে নেমেই সোজা হাসপাতালে যান অভিজিৎ বন্দ্যোপাধ্যায়। তারপরই তার মায়ের মৃত্যুর খবর প্রকাশ্যে আসে।  

প্রসঙ্গত, অভিজিৎ-এর মা নির্মলা বন্দ্যোপাধ্যায়ও একজন প্রখ্যাত অর্থনীতিবিদ ছিলেন।  

এদিকে নির্মলা বন্দ্যোপাধ্যায়ের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।  

নির্মলা বন্দ্যোপাধ্যায় মারা যাওয়ার খবর পেয়ে এক্স হ্যান্ডলে (টুইটে) শোক প্রকাশ করে মুখ্যমন্ত্রী লিখেছেন, প্রখ্যাত অর্থনীতিবিদ, অধ্যাপিকা তথা নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের মা নির্মলা বন্দ্যোপাধ্যায়ের মৃত্যুতে গভীরভাবে শোকাহত। কলকাতায় উনি মারা গেছেন। আমি গতকাল তাকে হাসপাতালে দেখতে গিয়েছিলাম।

মমতা আরও বলেছেন, সেন্টার ফর স্টাডিজ ইন সোশ্যাল সায়েন্স-এ অর্থনীতি পড়াতেন অধ্যাপিকা নির্মলা বন্দ্যোপাধ্যায়। লন্ডন স্কুল অব ইকোনমিক্সে পড়াশোনা করেছেন তিনি। তার স্বামী প্রয়াত দীপক বন্দ্যোপাধ্যায়ও প্রেসিডেন্সি কলেজে অর্থনীতির অধ্যাপক ছিলেন। নির্মলা দিদির সঙ্গে খুব ভালো সম্পর্ক ছিল আমার। আমায় খুব স্নেহ করতেন। অনেক স্মৃতি রয়েছে। তার মৃত্যুতে বড় ক্ষতি হয়ে গেল।

বৃহস্পতিবার (২ নভেম্বর) অভিজিতের মাকে দেখতে হাসপাতালে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী। জানা যায়, বুধবার (১ নভেম্বর) পড়ে গিয়ে মাথায় চোট পেয়েছিলেন নির্মলা বন্দ্যোপাধ্যায়। তারপরই তাকে হাসপাতালে ভর্তি করানো হয়েছিল।  

হাসপাতাল সূত্রে জানা যা, লাইফ সাপোর্টে ছিলেন তিনি। শারীরিক অবস্থা প্রথম থেকেই আশঙ্কাজনক ছিল। শুক্রবার কেওড়াতলা মহাশ্মশানে তার শেষকৃত্য সম্পন্ন হবে।

বাংলাদেশ সময়: ১৭২৫ ঘণ্টা, নভেম্বর ০৩, ২০২৩
ভিএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।