ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

ভারত

পূজা শুরুর দিনগুলোতে পশ্চিমবঙ্গে ভারী বৃষ্টির শঙ্কা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৯ ঘণ্টা, অক্টোবর ৩, ২০২৩
পূজা শুরুর দিনগুলোতে পশ্চিমবঙ্গে ভারী বৃষ্টির শঙ্কা

কলকাতা: অক্টোবরের তৃতীয় সপ্তাহে শুরু হচ্ছে শারদীয় দুর্গোৎসব। ক্যালেন্ডার থেকে বর্ষা বিদায় নিলেও পশ্চিমবঙ্গ থেকে বর্ষা বিদায় নিয়েও নিচ্ছে না।

দুর্গাপূজায় আকাশের মুখ ভার থাকার সম্ভাবনাই বেশি। তার জেরেই পশ্চিমবঙ্গবাসীর উৎকণ্ঠা ক্রমেই বাড়ছে।

নিম্নচাপের প্রভাবে গত শনিবার থেকে পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় শুরু হয়েছে বৃষ্টি। মঙ্গলবার (৩ অক্টোবর) কলকাতা আবহাওয়া দপ্তর জানিয়েছে, আগামী ১১ অক্টোবর পর্যন্ত কলকাতাসহ দুই বঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে। ১২ আক্টোবরের আগে পরিস্থিতির বিশেষ উন্নতি হওয়ার সম্ভাবনা নেই বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

আবহাওয়া দপ্তর জানিয়েছে, গোটা ভারত থেকে বর্ষাকাল বিদায় নিয়েছে। কিন্তু পশ্চিমবঙ্গ এবং উড়িষ্যা থেকে বিদায় নিতে আর কিছুটা সময় লাগবে। এই মুহূর্তে নিম্নচাপ ভারতের ঝাড়খন্ড ও ছত্রিশগড়ে অবস্থান করছে। ছত্রিশগড় থেকে মধ্য মহারাষ্ট্র পর্যন্ত একটি অক্ষরেখা তৈরি হয়েছে। তারই প্রভাবে পশ্চিমবঙ্গে আরও কয়েকদিন জারি থাকবে বৃষ্টি। বাংলার উপকূল ও পশ্চিমের দিকের জেলাগুলিতে ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে।

মঙ্গল ও বুধবার বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা থাকবে দক্ষিণ ২৪ পরগনা, দুই মেদিনীপুর ও ঝাড়গ্রাম জেলায়। বৃহস্পতিবার ভারী বৃষ্টি হতে পারে বীরভূম, মুর্শিদাবাদ এবং পশ্চিম বর্ধমান জেলাতে। কলকাতার আকাশও থাকবে মেঘাচ্ছন্ন। এছাড়া রাজ্যটির উত্তরবঙ্গ জেলাগুলোয় মঙ্গলবার (৩ অক্টোবর) অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার এবং উত্তর দিনাজপুরে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে।

নিম্নচাপের জেরে আগামী কয়েকদিন ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে ভারতের উড়িষ্যা, বিহার, ঝাড়খন্ড, ছত্তিসগড় ও মধ্যপ্রদেশে। ভারী বৃষ্টি চলবে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জেও। তুলনামূলকভাবে কম বৃষ্টিপাত হবে আসাম, মেঘালয়, মণিপুর, মিজোরাম ও ত্রিপুরাতে। আগামী কয়েক দিন বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি চলবে অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু, তেলেঙ্গানা, কর্ণাটক, গোয়া এবং মহারাষ্ট্রে।

বাংলাদেশ সময়: ১৫২৩ ঘণ্টা, অক্টোবর ০৩, ২০২৩
ভিএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।