ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

ভারত

নারী শিক্ষা না পেলে দেশ পিছিয়ে যাবে: শিক্ষা প্রতিমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২৩
নারী শিক্ষা না পেলে দেশ পিছিয়ে যাবে: শিক্ষা প্রতিমন্ত্রী

কলকাতা: বাংলাদেশের শিক্ষা প্রতিমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী এপমি ভারতে এসে বলছেন, বাংলাদেশের জনসংখ্যার প্রায় ৫০ শতাংশ নারী। সেক্ষেত্রে নারীরা যদি শিক্ষা এবং সামাজিক দিক থেকে পিছিয়ে থাকে তাহলে দেশ পিছিয়ে যাবে।

 

শুক্রবার (১৫ সেপ্টম্বর) কলকাতার বিশ্ব বাংলা কনভেনশন সেন্টারে ইন্ডিয়ান সোসাইটি ফর ট্রেনিং অ্যান্ড ডেভেলপমেন্ট (আইএসটিডি) এর পূর্বাঞ্চলীয় শাখার ৬ষ্ঠ সম্মেলনে উপস্থিত হয়ে তিনি এ কথা বলেন।  

মহিবুল হাসান বলেন, অনেক সময় দেখা যাচ্ছে ধর্মকে এমনভাবে ব্যাখ্যা করা হয়, যেখানে নারীর অগ্রযাত্রাকে চ্যালেঞ্জ করা হয়। ধর্মের সাথে নারীর এগিয়ে যাওয়ার কোনো সাংঘর্ষিক বিষয় নেই। ধর্মীয় দৃষ্টিকোণ থেকে যারা অপপ্রচার করে, সেই বিষয়ে আমাদের সোচ্চার হতে হবে।  

তিনি বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের নারী জাতিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য অনেক কর্মসূচির নিয়েছেন। তিনি যা শুরু করে দিয়েছেন, আমাদের আগামীতে টিকিয়ে রাখতে হবে।  

শিক্ষা প্রতিমন্ত্রী আইএসটিডি বিষয়ে বলেন, ভারতের এই প্রতিষ্ঠানটি হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্টে অনেক ভালো করছে। আমাদের মত দেশে প্রচুর গ্রাজুয়েট পপুলেশন আছে। গ্রাজুয়েটদের কাছে কর্মসংস্থান কিন্তু অনেকটাই বেশি চ্যালেঞ্জিং। সুনির্দিষ্ট কোনো দক্ষতা তাদের অনেক সময় থাকে না।  

প্রদীপ জ্বালিয়ে দুই দেশের জাতীয় সংগীতের মধ্য দিয়ে এদিনের অনুষ্ঠানের কার্যক্রম শুরু হয়।  

অনুষ্ঠানে পশ্চিমবঙ্গের শ্রম ও অধিদপ্তরের ভারপ্রাপ্ত মন্ত্রী মলয় ঘটক মমতা সরকারের জনমুখী শিক্ষার বিষয়গুলো তুলে ধরেন।

অনুষ্ঠান চলার সময় মরয় ঘটকের সঙ্গে নানান আলাপচারিতা লক্ষ্য করা যায়। কি আলাপ হলো- এমন প্রশ্নে মহিবুল হাসান চৌধুরী বলেন, সামনেই বাংলাদেশের নির্বাচন। তা নিয়ে পশ্চিমবঙ্গের মন্ত্রী উৎসাহ প্রকাশ করেছেন। ছোট ছোট খুঁটিনাটি বিষয় জানতে চেয়েছেন।  

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী সঙ্গে ৩০ জনের বাংলাদেশ প্রতিনিধি দল এসেছে। এছাড়া ভারতের কোল ইন্ডিয়া, হিন্দুস্তান কপার লিমিটেড, হিউম্যান রিসোর্স একাধিক প্রতিষ্ঠান অংশ নিয়েছে আইএসটিডির ৬ষ্ঠ সম্মেলনে।

বাংলাদেশ সময়: ২০৪৮ ঘণ্টা, সেপ্টম্বর ১৫, ২০২৩
ভিএস/নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।