ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ভারত

দুই মাসে কলকাতা সফর করবেন ৩ মন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৬ ঘণ্টা, জুন ৭, ২০২৩
দুই মাসে কলকাতা সফর করবেন ৩ মন্ত্রী

কলকাতা: আগামী দুই মাসে তিন গুরুত্বপূর্ণ মন্ত্রী ভারতের কলকাতা সফর করবেন। কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক ৯ জুন, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন ১২ জুন এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ ২৮ জুলাই কলকাতায় পা রাখবেন।

 

পর পর দুই মাসে তিন মন্ত্রীর কলকাতা সফর যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই ধরে নেওয়া হচ্ছে।  তাদের এই সফরের মধ্য দিয়ে বাংলাদেশ এবং ভারতের আর্থিক, বাণিজ্যিক এবং সাংস্কৃতিক সম্পর্ক আরও মজবুত হবে বলেও মনে করা হচ্ছে।

কলকাতার রোয়িং ক্লাব এবং বাংলা ওয়ার্ল্ডওয়াইড -এর যৌথ উদ্যোগে আগামী ১০ জুন সন্ধ্যায় দুই দেশের দ্বিপাক্ষিক সাংস্কৃতিক বিনিময়ে কর্মসূচির অংশ হিসেবে বাংলাদেশের প্রথিতযশা শিল্পীদের নিয়ে একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে।  

সেই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন কৃষিমন্ত্রী। এছাড়া ওইদিন অনুষ্ঠানে উপস্থিত থাকবেন স্বনামধন্য নাট্যব্যক্তিত্ব রামেন্দ্র মজুমদার এবং বিশিষ্ট সংগীত শিল্পী ড. লাইসা আহমেদ লিসা।  

এর আগের দিন অর্থাৎ ৯ জুন বাংলা ওয়ার্ল্ডওয়াইডের উদ্যোগ কলকাতার বুদ্ধিজীবীদের সঙ্গে এক আলাপচারিতায় অংশ নেবেন কৃষিমন্ত্রী।

অপরদিকে, ১২ জুন কলকাতায় পা রাখছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। এবার শহরে ১৩ থেকে ১৫ জুন অনুষ্ঠিত হবে বিমসটেক ২৫তম শীর্ষ সম্মেলন। ওই সম্মেলনে অংশ নিতেই কলকাতায় আসছেন শিল্পমন্ত্রী।

বঙ্গোপসাগরীয় বহুমাত্রিক কারিগরি ও অর্থনৈতিক সহযোগিতা জোট বিমসটেকের এই অনুষ্ঠান হবে কলকাতার পাঁচতারা হোটেল হায়াত রিজেন্সিতে। ১৩ জুন অংশ নেবেন শিল্পমন্ত্রীসহ বাংলাদেশের বাণিজ্য সভার (আইবিসিসিআই) সভাপতি আব্দুল মাতলুব আহমেদ, এফবিসিসিআই সভাপতি জসীম উদ্দীন, ঢাকা চেম্বার অব কমার্সের সভাপতি মো. সামির সাত্তার এবং ডিডাব্লিউসিসিআই -এর প্রেসিডেন্ট নাজ ফারহানা আহমেদ।

এছাড়া অনুষ্ঠানে উপস্থিত থাকবেন শ্রীলঙ্কার বাণিজ্যমন্ত্রী রমেশ পাথিরানা, ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী এবং শিক্ষা দপ্তরের প্রতিমন্ত্রী রাজকুমার রঞ্জন সিং, নেপালের বাণিজ্যমন্ত্রী রমেশ রিজাল, মিয়ানমারের বাণিজ্যমন্ত্রী নাইং- উ, থাইল্যান্ডের ভাইস মিনিস্টার (পররাষ্ট্র মন্ত্রনালয়) ভিজভা ইশারা বাখদিসহ বিশিষ্টজনেরা।

এছাড়া ২৮ জুলাই তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদের হাত দিয়ে কলকাতার রবীন্দ্রসদনে শুরু হবে  ৫ম বাংলাদেশ ফিল্ম ফেস্টিভাল।

এতে প্রতিবারের মতো উপস্থিত থাকবেন দুই বাংলার বিনোদন জগতে কলাকুশলীরা। সম্পূর্ণ বাংলাদেশের সিনেমা নিয়ে কলকাতায় ২৮ - ৩০ জুলাই হবে বাংলাদেশ ফিল্ম ফেস্টিভাল। তবে এ অনুষ্ঠানের সম্পূর্ণ শিডিউল এখনও পাওয়া যায়নি।

বাংলাদেশ সময়: ১৯০৫ ঘণ্টা, জুন ০৭, ২০২৩
ভিএস/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।