ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

ভারত

পশ্চিমবঙ্গে হজের খরচ ৩ লাখ ৯২ হাজার রুপি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৩ ঘণ্টা, মে ৮, ২০২৩
পশ্চিমবঙ্গে হজের খরচ ৩ লাখ ৯২ হাজার রুপি

কলকাতা: পশ্চিমবঙ্গ থেকে এ বছর যারা পবিত্র হজ করতে যাবেন, তাদের খরচ কত হবে সে সম্পর্কে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে কলকাতার হজ কমিটি অব ইন্ডিয়া। চলতি বছর পশ্চিমবঙ্গের হজযাত্রীদের কোরবানিসহ হজের খরচ পড়ছে ৩ লাখ ৯২ হাজার ৬৮৩ রুপি।

এবারে ২০২২ সালে থেকে সামান্য কিছু খরচ কমেছে।

২০২২ সালে করোনাবিধির জন্য সীমিত পরিসরে হজ সম্পন্ন হয়। প্রতিটি দেশ থেকে সীমিত হজযাত্রী গিয়েছিলেন হজ করতে। যার কারণে খরচ বেশি ছিল। গত বছর হজের খরচ ছিল ৪ লাখ ১৮ হাজার রুপি। এবার পশ্চিমবঙ্গ থেকে যারা হজ করতে যাবেন কোরবানিসহ তাদের দিতে হচ্ছে ৩ লাখ ৯২ হাজার ৬৮৩ রুপি। গত বছরের চেযে ২৬ হাজার রুপি কম।

এ বছর এখনো পর্যন্ত হজযাত্রীরা প্রথমে ৮১ হাজার ৮০০ রুপি জমা দেন। এরপরে এক লাখ ৭০ হাজার রুপি জমা দিয়েছেন। এখনো শেষ কিস্তিতে এক লাখ ২৪ হাজার ৫৩৯ রুপি এবং কোরবানির জন্য ১৬ হাজার ৩৪৪ রুপি জমা দিতে হবে। আর এই অর্থ আগামী ১৫ মে’র মধ্যে নির্দিষ্ট একাউন্টে জমা দিতে হবে।

আগামী ২১ মে কলকাতা বিমানবন্দর থেকে প্রথম বিমান সৌদি আরবের উদ্দেশে রওনা দেবে। ভারতের ২২টি প্রধান শহর থেকে এ বছর হজের ফ্লাইট চলবে। সেই প্রেক্ষিতে ২১ মে কলকাতাসহ ভোপাল, দিল্লি, গোয়া, গুয়াহাটি, ইন্দোর, জয়পুর, রাচি, শ্রীনগর এবং বেনারস থেকে একইদিনে হজযাত্রার প্লেন ছাড়বে।

এ বছর কলকাতা থেকে ১৪ হাজার ৪৬১ জন হজ করতে যাবেন। এর মধ্যে পশ্চিমবঙ্গবাসী রয়েছেন ১০ হাজার ৯৩৫ জন। বাকি ৩ হাজার ৫২৬ হজযাত্রীরা হলেন বিহার, আসাম, উড়িষ্যা, ত্রিপুরা এবং ঝাড়খণ্ডের বাসিন্দা। এ সমস্ত রাজ্যের হজযাত্রীদের কলকাতা থেকেই প্লেন ধরতে হবে।

ভারতের কেন্দ্রীয় হজ কমিটির তরফে জানানো হয়েছে, এ বছর পশ্চিমবঙ্গ বাদে ভোপাল থেকে ২ হাজার ৮০০, দিল্লি থেকে ১৮ হাজার ৭০০, গোয়া থেকে ৩ হাজার ৫০০, গুয়াহাটি থেকে ৬ হাজার, ইন্দোর থেকে ৩ হাজার ১০০, জয়পুর থেকে ৫ হাজার ৫০০, লখনৌ থেকে ১১ হাজার, রাঁচি থেকে ২ হাজার ৪০০, শ্রীনগর থেকে ১১ হাজার ৫০০ এবং বেনারস থেকে ২ হাজার ৬০০ জন হজ করতে যাবেন। ভারত থেকে সরকারিভাবে মোট ৮১ হাজার ৫৬১ হজ করতে যাবেন।

কলকাতায় অবস্থিত পশ্চিমবঙ্গ হজ কমিটির কার্যনির্বাহী অধিকারী মো. নকি জানিয়েছেন, কলকাতা থেকে হজযাত্রার প্রথম প্লেন আগামী ২১ মে ছাড়বে। প্রথম পর্যায় ৬ জুন পর্যন্ত চলবে। এই সময়ের মধ্যে পশ্চিমবঙ্গ ছাড়াও বিহার, আসাম, উড়িষ্যা, ত্রিপুরা এবং ঝাড়খণ্ডের হজযাত্রীরা পশ্চিমবঙ্গ হয়ে হজ করতে যাবেন। এ বছর পশ্চিমবঙ্গসহ ৫ রাজ্যের হজযাত্রীরা প্রথমে জেদ্দায় পৌঁছাবেন। এরপর হজ সম্পন্ন করে সবাই মদিনা থেকে ৩ জুলাই থেকে ভারতে ফিরে আসবেন। এরপর দ্বিতীয় পর্যায়ে হজ সম্পন্ন করতে বিমান ছাড়বে ২ আগস্ট।

বাংলাদেশ সময়: ১৭৫১ ঘণ্টা, মে ০৮, ২০২৩
ভিএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।