ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

ভারত

বাঙালির মন পেতে ২৫ বৈশাখ কলকাতায় আসছেন অমিত শাহ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৬ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০২৩
বাঙালির মন পেতে ২৫ বৈশাখ কলকাতায় আসছেন অমিত শাহ

কলকাতা: আবার পশ্চিমবঙ্গে আসছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। শেষ এসেছিলেন পহেলা বৈশাখের সন্ধিক্ষণে।

এবার রবীন্দ্রজয়ন্তীতে ফের রাজ্যে আসছেন মোদির প্রধান সেনাপতি। খোলা হাওয়া নামে একটি সংগঠনের উদ্যোগে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সংগঠনটির মাথায় রয়েছেন সাবেক সংসদ সদস্য তথা বিজেপি নেতা স্বপন দাশগুপ্ত।

অমিত শাহের বঙ্গ সফর প্রসঙ্গে সোমবার (২৪ এপ্রিল) বিজেপি নেতা স্বপন দাশগুপ্ত সংবাদমাধ্যমে বলেছেন, আগামী ৮ মে অর্থাৎ পশ্চিমবঙ্গের ক্যালেন্ডার অনুযায়ী ২৪ বৈশাখ তার (অমিত শাহ) এখানে দলীয় কর্মসূচি আছে। ৯ মে রবীন্দ্রজয়ন্তী। এদিন তিনি জোড়াসাঁকোয় রবীন্দ্রনাথের মূর্তিতে শ্রদ্ধা জানাবেন। বিকেলে কলকাতার সায়েন্স সিটি অডিটোরিয়ামে খোলা হাওয়া সংগঠনের তরফে একটি রবীন্দ্র উৎসবের আয়োজন করা হয়েছে।

আগামী ৯ মে রবীন্দ্রজয়ন্তীর দিন বিকেলে কলকাতার সায়েন্স সিটি অডিটোরিয়ামে একটি অনুষ্ঠান করার কথা নৃত্যশিল্পী তনুশ্রী শঙ্কর, অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত, সংগীতশিল্পী সোমলতা আচার্যসহ অন্যদের। অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে থাকবেন অমিত শাহ। উপস্থিত থাকবেন পশ্চিমবঙ্গের বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী, বিজেপি নেতা স্বপন দাশগুপ্তসহ প্রমুখরা।

তবে রবীন্দ্রজয়ন্তী উপলক্ষে বঙ্গ সফর নিয়ে তৃণমূল কংগ্রেসের সংসদ সদস্য শান্তনু সেনের তীর্যক মন্তব্য, কবিগুরুকে নিয়ে বক্তব্য দেওয়ার আগে রবীন্দ্রনাথের জন্মভিটে, জন্ম সাল, পারিবারিক পরিচয় জেনে আসবেন। রবীন্দ্রনাথ নিয়ে বলতে গেলে ভালোভাবে পড়াশোনা করে আসবেন।  
সিপিআইএম-এর তন্ময় ভট্টাচার্য সংবাদমাধ্যমে বলেছেন, রবীন্দ্রনাথ সবাইকে এক দেহে লীন করেছিলেন। অমিত শাহ সেই দেহে হিন্দুত্ব ছাড়া আর কিছু খুঁজে পান না। রবীন্দ্রনাথ সম্পর্কে কী বলবেন অমিত শাহ?

অমিত শাহের বঙ্গ সফর নিয়ে কলকাতা ইনিভার্সিটির এক শিক্ষার্থী বলেছেন, এখনও পর্যন্ত বাংলার শিক্ষিত বাঙালি মহলে বিজেপির গ্রহণযোগ্যতা তেমনভাবে বাড়েনি। সম্ভবত তাই এবার রবীন্দ্রজয়ন্তীকে হাতিয়ার করেই লোকসভা ভোটের আগে নতুনভাবে ঝাঁপানোর কৌশল নিচ্ছে বিজেপি।  

বছর শেষ হলেই ভারতে লোকসভা নির্বাচন। লক্ষ্য ফের মোদিকে দিল্লি মসনদে তৃতীয়বারের জন্য বসানো। তার জন্য ভারতের অন্যান্য রাজ্যের পাশাপাশি বাংলার ৪২টি লোকসভা আসনের মধ্যে ৩৫ আসন জয় পাওয়া দরকার। সেই লক্ষ্যের কথা চৈত্রের শেষ দিনে বীরভূম থেকে ঘোষণা দিয়েছিলেন অমিত শাহ। পরদিন পহেলা বৈশাখে দক্ষিণেশ্বর মন্দিরে পূজা দিতে যাওয়ার কথা ছিল। কিন্তু ওদিন বহু বাঙালি দক্ষিণেশ্বর পূজা দিয়ে বাংলা বছর শুরু করেন।

তবে স্বরাষ্ট্রমন্ত্রী মন্দিরে গেলে তার নিরাপত্তার কারণে সাধারণ মানুষকে সমস্যায় পড়তে হতে পারে, সেই ভেবে আগের দিন সন্ধ্যা বেলাতেই অমিত শাহ দক্ষিণেশ্বরে পূজা দিয়ে এসেছিলেন। এবার বাঙালির আর এক উৎসব ২৫ বৈশাখও অমিত শাহ কলকাতায় কাটাতে চলেছেন। তবে কী ২০২৪ সালের লোকসভা নির্বাচনের লক্ষ্যে এখন থেকেই অমিত শাহ বাঙালির মন জয়ের কাজ শুরু করে দিলেন প্রশ্ন বিরোধীদের।

বাংলাদেশ সময়: ১৯১৫ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০২৩
ভিএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।