ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

ভারত

কলকাতায় হারানো আইফোন বাংলাদেশিকে ফেরাল পুলিশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৫ ঘণ্টা, এপ্রিল ২১, ২০২৩
কলকাতায় হারানো আইফোন বাংলাদেশিকে ফেরাল পুলিশ

কলকাতা: গত মার্চ মাসে কলকাতায় নিজের আইফোনটি হারান বাংলাদেশি নাগরিক  আজম মুস্তাফি। কলকাতায় চিকিৎসা করাতে এসে আইফোন খোয়া যায় তার।

 

সেই আইফোনটি পেয়ে থানায় জমা দিয়ে আসেন কলকাতার এক ট্যাক্সিক্যাব চালক। কিন্তু অত্যাধুনিক সিকিউরিটি সিস্টেমের কারণে ফোনটির মালিক কে তা নিশ্চিত হতে পারছিল না পুলিশ।

প্রায় মাসখানেকের চেষ্টায় আইফোনের কঠিন সিকিউরিটি ভেদ করে পুলিশ ফোনের মালিকের পরিচয় জানতে পারে। খোঁজ করে ফোনটি আজমের এক বন্ধুর কাছে ফেরত দিয়েছেন তারা।  

 চারুমার্কেট থানা পুলিশ জানায়, মার্চে স্থানীয় সময় রাত সাড়ে ৯টার দিকে দক্ষিণ কলকাতার চারু মার্কেট থানায় আইফোন ইলেভেনটি নিয়ে আসেন এক ব্যক্তি। কর্তব্যরত পুলিশকে তিনি বলেন, আমার গাড়ির পেছনের সিটের নিচে এই ফোনটি পড়েছিল। কেউ হয়ত ফেলে গিয়েছেন। আপনাদের দিলাম। যদি সেই ব্যক্তিকে ফেরত দেওয়া যায়।

ফোনটির লক কিছুতেই খোলা যাচ্ছিল না। এরপর কলকাতা পুলিশের প্রধান সদর দপ্তর লালবাজার থানার সাইবার বিশেষজ্ঞ ও ফোন সংস্থার সার্ভিস সেন্টারের সঙ্গে যোগাযোগ করে। তারপর দেখা যায়, ফোনের মালিকের নাম ইত্যাদি জানার দু’টি অপশন রয়েছে। একটি হল, রিসেট করে সমস্ত ডেটা মুছে বিশেষ প্রযুক্তির মাধ্যমে গ্রাহকের নাম জানা। দ্বিতীয়টি হল, সমস্ত গুরুত্বপূর্ণ ডেটা বাঁচিয়ে গ্রাহকের নাম, পরিচয় জানা।

দ্বিতীয় পদ্ধতি বেশ সময়সাপেক্ষ। কিন্তু দ্বিতীয় পথটাই বেছে নেয় কলকাতা পুলিশ। গ্রাহকের ফোনের যাবতীয় ডেটা অক্ষত রেখে তাকে ফোনটি ফেরত দেওয়ার সিদ্ধান্ত নেয় চারু মার্কেট থানা। প্রথমে ফোনের আইএমইআই নম্বরটি খুঁজে বের করা হয়। সেই নম্বরে যুক্ত সিমটিতে ফোন করা হয়। কিন্তু ততদিনে গ্রাহক ফোন নম্বর অপরিবর্তিত রেখেই নতুন সিম নিয়ে ফেলেছেন। ফলে সেই নম্বরে ফোন করে যোগাযোগ করতে অসুবিধা হয়নি কলকাতা পুলিশের।  

তদন্তকারীরা জানতে পারেন ফোনের মালিকের নাম আজম মুস্তাফি। তিনি ঢাকার বাসিন্দা। বর্তমানে বাংলাদেশে রয়েছেন।

ফোন করে আজম মুস্তাফিকে কলকাতা পুলিশ জানতে চান, আপনি মোবাইল হারালেন কীভাবে? 

আজম বলেন, ফেব্রুয়ারি মাসের শেষের দিকে চিকিৎসার জন্য তিনি কলকাতায় গিয়েছিলাম। মারক্যুই স্ট্রিটের কাছে একটি হোটেলে উঠেছিলাম। মার্চ মাসের ৩ তারিখ বিকেলে হাসপাতাল থেকে হোটেলের ফেরার জন্য একটি ট্যাক্সিতে উঠি। গাড়ি থেকে নেমে দেখি পকেটে ফোন নেই। সঙ্গে সঙ্গে নিউমার্কেট থানায় ফোন হারানোর ডায়েরি করি। তার চারদিন পরে ফোন না নিয়ে বাংলাদেশে ফিরি। ।

হারানো ফোন পেয়ে যারপরনাই খুশি আজম। কলকাতা পুলিশের কাছে কৃতজ্ঞতা জানিয়ে তিনি বলেন, আমি অসুস্থ। এ মুহূর্তে কলকাতায় আসা সম্ভব নয় আমার। কলকাতায় আমার এক বন্ধু থাকেন। তিনি ফোনটি থানা থেকে সংগ্রহ করবেন।  

চারু মার্কেট থানার তরফে একটি অনুমোদনপত্র চাওয়া হয় ফোন মালিকের কাছে। ইমেইল মারফত সেই চিঠি আসে থানায়। এরপর আজমের কলকাতাবাসী বন্ধু রঙ্গন নিয়োগী থানা থেকে লাখ টাকা দামের আইফোনটি সংগ্রহ করেন।  

তিনি জানন, কয়েকদিনের মধ্যেই বাংলাদেশে যাবেন। বন্ধুর সাথে দেখা হবে। তখন ফোনটি ফেরত দেবেন।

বাংলাদেশ সময়: ১৩৫০ ঘণ্টা, ২১ এপিল, ২০২৩
ভিএস/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।