ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ভারত

ফের চালু হচ্ছে ত্রিপুরা-বাংলাদেশ সীমান্তের বন্ধ হাটগুলো

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৪ ঘণ্টা, এপ্রিল ৯, ২০২৩
ফের চালু হচ্ছে ত্রিপুরা-বাংলাদেশ সীমান্তের বন্ধ হাটগুলো ত্রিপুরা-বাংলাদেশ সীমান্তের বন্ধহাট

আগরতলা (ত্রিপুরা, ভারত): আবার চালু হচ্ছে ত্রিপুরা-বাংলাদেশ সীমান্তের দীর্ঘদিন ধরে বন্ধ থাকা সীমান্ত হাটগুলি। ত্রিপুরার সাবেক মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেবের তৎপরতায় এগুলি চালু হচ্ছে।

ত্রিপুরা ও বাংলাদেশের মানুষের সুবিধার কথা চিন্তা করে দক্ষিণ জেলার ইন্দো-বাংলা সীমান্তের শ্রীনগর এবং সিপাহীজলা জেলার কসবা সীমান্তের কমলাসাগর এলাকায় সীমান্ত হাট চালু করা হয়। কিন্তু ২০২০ সালের কোভিড মহামারির কারণে এই হাট দুটি বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় উভয় দেশের প্রশাসন। সেই থেকে দুটি হাটই এখনো বন্ধ রয়েছে। দীর্ঘ দুই বছরের বেশি সময় বন্ধ থাকার পর অবশেষে এই সেগুলোকে আবার চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সম্প্রতি ত্রিপুরার সাবেক মুখ্যমন্ত্রী ও বর্তমানে রাজ্য সভার সাংসদ বিপ্লব কুমার দেব বিষয়টি রাজ্য সভায় উত্তাপন করেন। কারণ এই সীমান্ত হাটগুলি একদিকে যেমন পর্যটকদের আকর্ষণের কেন্দ্র বিন্দু এবং বহু মানুষের জীবন-জীবিকার উৎসও।

এই হাটগুলো খোলা থাকলে ভারত এবং বাংলাদেশের সীমান্ত এলাকায় বসবাসকারী বহু ছোট ব্যবসায়ী এখানে পণ্য সামগ্রী বিক্রি করে আর্থিকভাবে লাভবান হন। তাই তাই হাটগুলো দ্রুত চালু করার বিষয়ে তিনি ভারত সরকারের দৃষ্টি আকর্ষণ করেন।

বিষয়টির গুরুত্ব অনুধাবন করে ভারত সরকারের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী অনুপ্রিয়া পাটিল বিপ্লব কুমার দেবকে একটি চিঠি লিখে এই বিষয়ে দ্রুত কার্যকারী পদক্ষেপ নেওয়ার কথা জানিয়েছেন। এই উদ্যোগের জন্য বিপ্লব কুমার দেব কেন্দ্রীয় সরকারকে ধন্যবাদ জানিয়েছেন।

বাংলাদেশ সময়: ১২৩৩ ঘন্টা, এপ্রিল, ২০২৩
এসসিএন/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।