ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ভারত

আগরতলায় সত্যাগ্রহ আন্দোলন, কংগ্রেস নেতাকর্মী গ্রেপ্তার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৫ ঘণ্টা, এপ্রিল ৮, ২০২৩
আগরতলায় সত্যাগ্রহ আন্দোলন, কংগ্রেস নেতাকর্মী গ্রেপ্তার

আগরতলা (ত্রিপুরা): ভারতে সরকার অনৈতিক কাজকর্ম করছে, বিশেষ করে কংগ্রেস দল এবং দলের নেতা রাহুল গান্ধীকে অনৈতিকভাবে হয়রানি করা হচ্ছে বলে অভিযোগ দলটির নেতাকর্মীদের। এরই প্রতিবাদের শনিবার (৮ এপ্রিল) ভারতজুড়ে ‘জয় ভারত সত্যাগ্রহ’ আন্দোলনের ডাক দিয়েছে কংগ্রেস।

 

গোটা ভারতের সঙ্গে তাল মিলিয়ে এদিন ত্রিপুরা প্রদেশ কংগ্রেসের উদ্যোগেও এই কর্মসূচি পালন করা হয়। তাদের এই কর্মসূচির অংশ হিসেবে আগরতলার রবীন্দ্র শতবার্ষিকী ভবনের সামনে থেকে একটি মিছিল শুরু করে রাজধানীর বিভিন্ন রাস্তা পরিক্রমা করে কুঞ্জবন এলাকার ভিআইপি রোডের গান্ধী মূর্তির পাদদেশে এসে মিছিল শেষ করে এক কর্মসূচির আয়োজন করার কথা ছিল। সেই মতো রাজ্যের বিভিন্ন জায়গা থেকে কংগ্রেস নেতাকর্মীরা এসে মিলিত হন এবং মিছিল শুরু করেন।

কিন্তু মিছিল শুরু হতেই পুলিশ গোটা রবীন্দ্র ভবন চত্বর ঘেরাও করে ফেলে। কংগ্রেসের কর্মী-সমর্থকরা পুলিশের বেরিগেট ভেঙে সামনের দিকে এগিয়ে যাওয়ার চেষ্টা করেন। তখনই কংগ্রেস নেতাকর্মী ও পুলিশের মধ্যে ধস্তাধস্তি হয়। পুলিশ এক পর্যায়ে কংগ্রেস নেতাকর্মীদের গ্রেপ্তার করে।

এদিনের এই কর্মসূচিতে উপস্থিত ছিলেন ত্রিপুরা প্রদেশ কংগ্রেস সভাপতি বীরজিৎ সিনহা, কংগ্রেস নেতা ও সাবেক বিধায়ক আশীষ সাহা, কংগ্রেস সমর্থিত ছাত্র সংগঠন এনএসইউআই'র ত্রিপুরা কমিটির সভাপতি সম্রাট রায়সহ অন্যরা।  

পরে পুলিশের এমন কাণ্ডের তীব্র নিন্দা জানান উপস্থিত কংগ্রেস নেতারা।  

প্রদেশ কংগ্রেস সভাপতি বীরজিৎ সিনহা এদিনের এই কর্মসূচি সম্পর্কে নিজের অভিমত ব্যক্ত করতে গিয়ে বলেন, কংগ্রেস নেতা রাহুল গান্ধীর ওপর রাজনৈতিক ষড়যন্ত্র করা হচ্ছে। তাই তার সাংসদ পদ খারিজ করা হয়েছে। সরকারি আবাস থেকে উচ্ছেদ করা হয়েছে। এইসব কর্মকাণ্ডের প্রতিবাদে নিখিল ভারত কংগ্রেস কমিটির উদ্যোগে দেশের প্রতিটি রাজ্যের রাজধানীতে একযোগে বিক্ষোভ কর্মসূচি আয়োজন করা হয়েছে। এর অংশ হিসেবে এদিন আগরতলায় এই কর্মসূচি করা হয়। কিন্তু পুলিশ তাদের কর্মসূচি পালন করতে দেয়নি। এই ঘটনার প্রতিবাদে ত্রিপুরা রাজ্যের প্রতিটি জেলাতেই আন্দোলন করা হবে।

অপরদিকে সাবেক বিধায়ক এবং কংগ্রেস নেতা আশীষ সাহা বলেন, দেশব্যাপী চরম বিশৃঙ্খল অবস্থা সৃষ্টি করেছে বর্তমান সরকার। দলের নেতা রাহুল গান্ধীর ওপর অনৈতিকভাবে ষড়যন্ত্র করা হচ্ছে। একইভাবে ত্রিপুরা রাজ্যেও নির্বাচন-উত্তর সন্ত্রাস চলছে। এই অবস্থা থেকে সাধারণ মানুষ মুক্তি চাইছেন। দেশজুড়ে এমন চরম অব্যবস্থার প্রতিবাদে ভারতব্যাপী আন্দোলন চলছে।

বাংলাদেশ সময়: ১৫৪৯ ঘণ্টা, এপ্রিল ৮, ২০২৩
এসসিএন/এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।